ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

চলচ্চিত্র অঙ্গনে স্থবিরতা

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ০০:২৩, ১৯ সেপ্টেম্বর ২০২৪

চলচ্চিত্র অঙ্গনে স্থবিরতা

‘দরদ’ সিনেমায় শাকিব খান ও সোনাল চৌহান

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের শুরু থেকে থমকে আছে সিনেমাঙ্গন। নতুন কোনো ছবির শূটিংও হচ্ছে না। অন্যদিকে কোনো সিনেমাও মুক্তি পাচ্ছে না। এদিকে গত ৫ আগস্ট সরকার পরিবর্তনের পরপরই কয়েকজন নির্মাতা ‘আয়নাঘর’, ‘ভয়ংকর আয়নাঘর’, ‘হারুনের ভাতের হোটেল’সহ কিছু সিনেমার খবর দেন। কিন্তু এ সিনেমাগুলোর এখন আর নেই কোনো আপডেট।

এফডিসির চিত্রগ্রাহক, সম্পাদক থেকে শুরু করে সব কলাকুশলী এখন বেকার। কথাটা স্বীকার করেছেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজল। তিনি বলেন, ‘এখন ছবিতে লগ্নিকারক পাওয়া মুশকিল। বিগত সরকার পতন হওয়ার পর অনেক প্রযোজক আড়ালে চলে গেছেন। তবে আশা করছি, খুব শীঘ্রই সব ঠিক হয়ে যাবে। কারণ, এই অবস্থা চলতে থাকলে চলচ্চিত্র পেশায় কাউকে পাওয়া যাবে না।’

এদিকে হল মালিকরা আছেন বিপাকে। কোরবানির ঈদের পর মাত্র একটি ছবি মুক্তি পেয়েছে। ‘অমানুষ হলো মানুষ’ নামের ছবিটি দর্শক সাড়াও পায়নি। হল মালিকরা ছবিটি চালাতে গিয়ে উল্টো ক্ষতির সম্মুখীন হয়েছেন। এরই মধ্যে ঢাকার ঐতিহ্যবাহী হল মধুমিতা সংস্কার করেছেন কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ। ভারত থেকে কারিগর এনে সাউন্ড সিস্টেম ও পর্দা উন্নত করেছেন। লাখ লাখ টাকা করেছেন লগ্নি।

অথচ কোনো কনটেন্ট না থাকায় হল চালু করতে পারছেন না । তিনি বলেন, ‘এভাবে চলতে থাকলে সত্যিই হল চালানো আর সম্ভব হবে না। ছবির অভাবে বছরের বেশির ভাগ সময়ই হল বন্ধ রাখতে হচ্ছে। এটা শুধু এই বছর তা নয়, পাঁচ বছর ধরেই এমন চলছে। ছবি নির্মাণ শূন্যের কোঠায় চলে এসেছে।’ তবে চলতি বছরে মুক্তি অপেক্ষায় ছিল বিগ বাজেটের কয়েকটি সিনেমা।

এগুলো হলো অনন্য মামুনের ‘দরদ’, এম রাহিমের ‘জংলি’ ও সানী সানোয়ারের ‘এশা মার্ডার কর্মফল’। ছবিগুলো নিয়ে দর্শকদের আগ্রহের কমতি ছিল না। তবে দেশের এমন পরিস্থিতে এগুলো সহসা আর মুক্তি পাচ্ছে না বলেই জানা যায়। এর আগেও ‘দরদ’ ও ‘এশা মার্ডার কর্মফল’ কয়েকবার মুক্তির ঘোষণা দিয়েও পিছিয়ে আসেন নির্মাতারা। শাকিব খান ও বলিউডের সোনাল চৌহান অভিনীত ‘দরদ’ ছবিটি বেশ আগেই শূটিং-ডাবিং শেষ হয়েছে।

শোনা গিয়েছিল দুর্গাপূজায় ‘দরদ’ বাংলাদেশ ও ভারতে একসঙ্গে মুক্তি পাবে। তবে সেটা এখন সম্ভব হবে না বলে মনে করছেন মামুন। তিনি বলেন, ‘বড় বাজেটের ছবি। অভিনেতা দেশের সবচেয়ে বড় সুপারস্টার। তার ছবি মুক্তি দেওয়ার আগে এক মাস অন্তত প্রচারণায় থাকতে হবে। কিন্তু দেশের এমন পরিস্থিতে সেটি আমাদের সম্ভব হচ্ছে না। এদিকে ‘জংলি’ মুক্তি পাওয়ার কথা ছিল কোরবানির ঈদে।

তবে শূটিং শেষ না হওয়ায় তখন নির্মাতা মুক্তি দিতে পারেননি। মাঝখানে শোনা গিয়েছিল, অক্টোবরে ছবিটি মুক্তি পাবে। তবে সেটাও নিশ্চিত নয় বলে জানান পরিচালক এম রাহিম। তিনি বলেন, ‘আমরা তড়িঘড়ি করে ছবিটি মুক্তি দিতে চাই না। একটু সময় নিতে চাই। আমাদের টিমের সবাই মিলে সিদ্ধান্ত নেব ছবিটি মুক্তির বিষয়ে। সিদ্ধান্ত হলে জানাব।’

×