ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১

বলিউড-টালিউড

প্রতিবাদী তারকারা

আনন্দকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২১:৩১, ২১ আগস্ট ২০২৪

প্রতিবাদী তারকারা

প্রীতি জিনতা

পশ্চিমবঙ্গের আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যা করার এই ঘটনায় ভারতজুড়ে তোলপাড়। প্রতিবাদে কেউ পথে নেমেছেন কেউ আবার সোশ্যাল মিডিয়াতেই ঝড় তুলছেন। আরজি করকা-ে রবিবার টালিউডের তরফ থেকে একটি মিছিল বের করা হয়। সেই মিছিলে ছিলেন শুভশ্রী গঙ্গোপাধ্যায়, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, সৌরসেনী মৈত্র, অঙ্কুশ হাজরা, ঐন্দ্রিলা সেন, সৌরসেনী মৈত্র ও অন্যান্যরা।

আরজি করের হয়ে প্রতিবাদ মিছিলে নেমেছিলেন কলকাতার বিশিষ্ট সংগীত শিল্পীরাও। সোমবার, ১৯ অগস্ট নবনালন্দা স্কুল থেকে গোলপার্ক থেকে এই মিছিল শুরু হয়। সেই মিছিলেই রূপম ইসলাম, অনুপম রায়, প্রশ্মিতা পাল, লোপামুদ্রা মিত্র, শিলাজিৎ মজুমদারের সঙ্গে পা মিলিয়েছিলেন লগ্নজিতা চক্রবর্তী এবং অনীক ধর। এদিকে বলিউড পরিচালক বিবেক অগ্নিহোত্রী আরজি কর হাসপাতালের ডাক্তারের ধর্ষণ ও খুনের প্রতিবাদ জানাতে মঙ্গলবার পা রাখলেন কলকাতায়।

মৃত চিকিৎসকের সমর্থনে কলকাতায় সমাবেশ করেন তিনি বুধবারে। এছাড়া নিজের ভিডিও বার্তায় তিনি বলেন, ‘কলকাতার তরুণী চিকিৎসকের সঙ্গে যা হয়েছে তা ভাষায় প্রকাশ করা যাবে না। নাগরিক হিসেবে আমরা সবাই এর বিরুদ্ধে প্রতিবাদ করতে পারি এবং আওয়াজ তুলতে পারি।’ শুধু পরিচালকই নন, বলিউড তারকারাও এ প্রতিবাদে শামিল হচ্ছেন। অভিনেত্রী কারিনা কাপুর সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করেছেন, সময় বয়ে যায়। কিন্তু একই ঘটনার পুনরাবৃত্তি হতে থাকে। দিল্লির নির্ভয়া কা-ের প্রসঙ্গও টেনে আনলেন তিনি। কারিনা লিখেছেন, ‘১২ বছর পরেও একই ঘটনা। একই প্রতিবাদ।

কিন্তু আমরা এখনো পরিবর্তনের অপেক্ষা করে চলেছি।’ প্রীতি জিনতা মহিলাদের সুরক্ষার দাবি করেছেন তার পোস্টে। তিনি ক্যাপশনে লিখেছেন, ‘অর্থনীতিতে সারা বিশ্বে আমাদের দেশ পঞ্চম স্থানে রয়েছে। আগামী নির্বাচনে পুরুষ ভোটারের সংখ্যা ছাপিয়ে যাবেন মহিলারা, এমনই মনে করা হচ্ছে। সময় হয়েছে যে মহিলাদের নিরাপত্তাকেই সবার আগে রাখতে হবে। খারাপ লাগে যখন দেখি, গ্রেপ্তারের পরে একজন ধর্ষকের মুখ ঢাকা থাকে। কিন্তু নির্যাতিতার ছবি ও নাম সব প্রকাশ্যে আনা হয়।’

একই রকম দাবি করেছেন কলকাতার মিমিও। এর প্রতিবাদে তিনি এক পোস্টে লেখেন, ‘মেয়েটি ধর্ষিত হয়েছে না লিখে, লিখুন ছেলেটি ধর্ষণ করেছে। মেয়েকে রক্ষা করতে হবে না। ছেলেকে শিক্ষা দিন। সুরক্ষিত থাকতে মেয়েকে তাড়াতাড়ি বাড়ি ফিরতে বলবেন না। আপনার ছেলেকে তাড়াতাড়ি বাড়ি ফিরতে বলুন। তাহলেই সব সুরক্ষিত থাকবে।’ মীর আফসার আলি সোমবার, ১৯ আগস্ট কলকাতার সংগীত শিল্পীদের আয়োজিত প্রতিবাদ মিছিলে যোগ দিয়েছিলেন।

তারপরই তিনি নতুন করে আবারও প্রতিবাদের ডাক দিলেন। দফায় দফায় প্রতিবাদ মিছিল জারি রাখতে বললেন- সহনাগরিকদের। তার ভাষ্য, ২২ আগস্ট মানে আরও দুদিন সময় চেয়েছে সুপ্রিম কোর্ট। এই দুদিন আমাদের ধৈর্যের পরীক্ষা দিতে হবে। কিন্তু তাই বলে আন্দোলন থামালে চলবে না। যতক্ষণ না অন্তিম রায় আসছে ততক্ষণ প্রতিবাদ থামালে চলবে।’

×