ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১

গোপনে দুই নৌকায় পা, এবার খালেদা জিয়ার চরিত্রে নিপুন

প্রকাশিত: ১৫:৫২, ২১ আগস্ট ২০২৪

গোপনে দুই নৌকায় পা, এবার খালেদা জিয়ার চরিত্রে নিপুন

খালেদা জিয়ার চরিত্রে নায়িকা নিপুন

সম্প্রতি শেখ সেলিমের সাথে সম্পর্ক নিয়ে এফডিসির প্রভাবশালী নেত্রী ও ফ্লপ অভিনেত্রী নিপুনকে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছিলো। যে সংবাদটি প্রকাশ হওয়ার পর প্রকাশ্যে এসেছিলো কিভাবে নিপুন প্রভাব খাঁটিয়ে হেরে গিয়েও চলচিত্র সমিতির সাধারণ সম্পাদকের পদটি দখলে রেখেছিলেন। 

তবে এবার নিপুন আলোচনায় এসেছেন খালেদা জিয়ার চরিত্রে অভিনয় করে। জানা গেছে, দীর্ঘ ১১ বছর পর আলোর মুখ দেখতে চলেছে বেগম খালেদা জিয়ার বায়োপিক ‘আপসহীন’। কিংবদন্তি পরিচালক গাজী মাজহারুল আনোয়ার নির্মাণ করেছিলেন এ সিনেমা। এই নির্মাতা এখন প্রয়াত। একপ্রকার গোপনেই তিনি শেষ করেছিলেন ছবিটির কাজ।

সিনেমায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা নিপুন আক্তার। তবে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসায় এবং দেশের রাজনৈতিক পরিস্থিতি ক্রমাগত অস্থিরতার দিকে ধাবিত হলে এই চলচ্চিত্রের বিষয়টি গোপন রাখা হয়।

২০২২ সালে মারা যান গাজী মাজহারুল আনোয়ার। ছবিটি নিয়ে তার অনেক স্বপ্ন ছিল বলে জানা গেছে। পিতার স্বপ্ন বাস্তবে রূপ দিতে সিনেমাটি শিগগিরই মুক্তি দিতে চান নির্মাতার ছেলে সরফরাজ আনোয়ার উপল।

গণমাধ্যমে উপল জানান, তারা পারিবারিকভাবে উদ্যোগ নিয়েছেন মাজহারুলের সব সৃষ্টি মানুষের কাছে পৌঁছে দিতে। এটি তার নির্মিত শেষ চলচ্চিত্র। দর্শক দেখলে পরিচালকের আত্মা শান্তি পাবে। জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়ার বায়োপিক দেখলে দর্শক জানতে পারবে দেশের প্রতি তাদের ভালোবাসা, ত্যাগ ও মহিমার কথা। সিনেমায় জিয়াউর রহমানের ভূমিকায় অভিনয় করেছেন হেলাল খান। তবে ছবিটি সেন্সরে জমা হওয়ার আগেই গ্রেপ্তার হন তিনি। ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে ছবিটি সারা দেশে মুক্তি দেওয়ার পরিকল্পনা থাকলেও নায়কের অ্যারেস্টের পর সেটা আর হয়নি। নায়ক জেলে থাকায় নির্মাতা মাজহারুল এ বিষয়ে কোনো সিদ্ধান্তও নিতে পারেননি।

এদিকে ব্যক্তিজীবনে আওয়ামী লীগের সমর্থক নিপুন আক্তার। ছবিটিতে যুক্ত হওয়ার নেপথ্যের ঘটনা জানিয়ে গণমাধ্যমে তিনি বলেন, একদিন গাজী মাজহারুল আনোয়ার আঙ্কেল আমার বাসায় আসেন। ছবিটির কথা জানালেন। তখন শাহ আলম কিরণ ভাইয়ের ‘৭১-এর মা জননী’ ছবির শুটিং চলছে। আমাকে আঙ্কেল বললেন, চলচ্চিত্রটি ম্যাডাম খালেদা জিয়ার জীবনী নিয়ে। আমাকে তার চরিত্রেই রূপদান করতে হবে। জানতে চাইলেন, আমার আপত্তি আছে কি না? জানালাম, অভিনেত্রী হিসেবে ম্যাডামের চরিত্রে অবশ্যই অভিনয় করা উচিত। তিনি সাবেক প্রধানমন্ত্রী। তখন বিরোধীদলীয় নেত্রী হিসেবে রাজপথে সরব। আমি রাজি হওয়ায় আঙ্কেল খুব খুশি হলেন। জানালেন, আমার আগে জয়া আহসান ও নুসরাত ইমরোজ তিশার কথা উঠেছিল। তবে গাজী আঙ্কেলই হেলাল ভাইকে বলেছিলেন, নিপুন হলে ম্যাডামের চেহারার সঙ্গে দারুণ মিলবে।

সিনেমাটি মুক্তির আগে অবশ্যই বেগম খালেদা জিয়ার সঙ্গে একবার দেখা করতে চান হেলাল খান। তিনি বললেন, ‘ম্যাডাম অসুস্থ। এই মুহূর্তে এটা নিয়ে কথা বলাটা ঠিক হবে না। তিনি সুস্থ হলেই ছবিটি নিয়ে তার সঙ্গে আলোচনা করব। তিনি যে সিদ্ধান্ত নেবেন সেটাই হবে।’

এবি 

×