ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

ফরাসি অভিনেতা অ্যালাইন ডেলন আর নেই

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:৪১, ১৯ আগস্ট ২০২৪

ফরাসি অভিনেতা অ্যালাইন ডেলন আর নেই

অ্যালাইন ডেলন

ফরাসি ও ইউরোপীয় চলচ্চিত্র জগতের কিংবদন্তি অভিনেতা, প্রযোজক ও লেখক অ্যালাইন ডেলন আর নেই। রবিবার ফ্রান্সের ডউচি শহরে নিজ বাসায় শেষনিশ্বাস ত্যাগ করেন ৮৮ বছর বয়সী এ অভিনেতা। ডেলনের মৃত্যুর সময় তার তিন সন্তান ও পরিবারের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। তার মৃত্যুতে  শোক জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। শোক বার্তায় তিনি  ডেলনকে ফরাসির একজন কীর্তিস্তম্ভ বলে উল্লেখ করে বলেন, ডেলন তারকার  চেয়ে  বেশি কিছু ছিলেন।

জানা গেছে, ২০১৯ সালে ডেলনের স্ট্রোক হয়েছিল। এর পর  থেকে নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন। ১৯৬০ ও ৭০-এর দশকের বিখ্যাত সব ইউরোপীয় সিনেমায় অভিনয় করে ব্যাপক প্রশংসিত হয়েছেন অ্যালাইন ডেলন। প্রায় শ’খানেক সিনেমায় অভিনয়সহ কয়েক ডজন সিনেমা পরিচালনাও করেছেন ডেলন। তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে ‘রোকো অ্যান্ড হিজ ব্রাদার্স’ (১৯৬০), ‘দ্য লিওপার্ড’ (১৯৬৩), ‘পার্পল নুন’, ‘দ্য ইক্লিপস’, ‘লে সামোরাই’ (১৯৭৬) ও ‘দ্য রেড সার্কেল’ (১৯৭০)। ১৯৩৫ সালে প্যারিসে জন্ম  নেওয়া এ অভিনেতা চলচ্চিত্রে প্রথম অভিনয় শুরু করেন ১৯৫৭ সালে। ‘কুয়ান্ড লা  ফেমে  সেন  মেলে’ নামের একটি সিনেমায় তিনি একজন খুনির চরিত্রে অভিনয় করেছিলেন।  
অ্যাকশন, ড্রামা ও ক্রাইমÑ তিন ধারার গল্প নিয়েই দীর্ঘদিন কাজ করেছেন তিনি।
তার ‘দ্য সিসিলিয়ান ক্ল্যান’ (১৯৬৯) ও ‘বোরসালিনো’ (১৯৭০) সিনেমা ফ্রান্স ও ইতালি উভয় দেশের বক্স অফিসে ঝড় তুলেছিল। জীবদ্দশায় পেয়েছেন বেশ কয়েকটি পুরস্কার। ১৯৯৫ সালে তাকে একটি সম্মানসূচক গোল্ডেন বিয়ার ও ২০১৯ সালে কানে সম্মানসূচক পালমে ডি’অরও  দেওয়া হয়েছিল।

×