ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

ভারতের স্বাধীনতা দিবসে চঞ্চলের ছবি

আনন্দকণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ০০:৩০, ৪ জুলাই ২০২৪

ভারতের স্বাধীনতা দিবসে চঞ্চলের ছবি

চঞ্চল চৌধুরী

ঈদে ‘তুফান’ সিনেমা দিয়ে বাজিমাত করলেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। ঈদের বেশ কিছুদিন কেটে গেলেও দর্শক এখনো সিনেমাটি দেখছেন। প্রশংসা করছেন তার চরিত্র নিয়েও। এদিকে নতুন খবর এলো এ অভিনেতার। ভারতের স্বাধীনতা দিবস অর্থাৎ ১৫ আগস্ট মুক্তি পাচ্ছে তার অভিনীত  ‘পদাতিক’ সিনেমাটি। এটি নিশ্চিত করেছেন সিনেমাটির নির্মাতা। মঙ্গলবার সন্ধ্যায় পরিচালক সৃজিত মুখার্জি একটি পোস্টার শেয়ার করে জানালেন আসছে আগস্টে মুক্তি পাবে ছবিটি। মুক্তির জন্য বেছে নেওয়া হয়েছে ভারতের স্বাধীনতা দিবস অর্থাৎ ১৫ আগস্ট। এতে মৃণাল সেন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল। গেল বছরই পশ্চিমবঙ্গের গুণী পরিচালক সৃজিত মুখার্জি নির্মাণ করেছেন এ সিনেমা। 
ছবিটি নির্মিত হয়েছে আরেক বরেণ্য চলচ্চিত্রকার মৃণাল সেনের জীবনী নিয়ে।  ছবিটির ফার্স্টলুক ও টিজার দিয়ে এরইমধ্যে দর্শকদের চমকে দিয়েছেন সৃজিত ও চঞ্চল। অভিনেতার এমন চেহারা দেখে অনেকেই ভ্রম হয়েছেন, এটা কি চঞ্চল নাকি মৃণাল সেন। পোস্টারে চঞ্চলের দুটি সময়ের ছবি তুলে ধরা হয়েছে। পাশে আরেক অভিনেতার ছবি থাকলেও অনুমান করা যায় এটা মৃণাল সেনের ছোট বেলার চরিত্র। যা করেছেন অন্য এক তরুণ অভিনেতা।

তবে ছবিটিতে অভিনয় করা প্রসঙ্গে কিছুদিন আগে চঞ্চল চৌধুরীর জানিয়েছিলেন, ‘মৃণাল সেনের চরিত্রে অভিনয় করাটা একটা দুঃসাহসিক বিষয়। এই চরিত্রে অভিনয় করার জন্য সাহস থাকতে হয়। সেই সাহসটি আমার আছে কিনা এবং সেই সঙ্গে যোগ্যতা আমার আছে কিনা সেটা বলার আগে, একজন তৃতীয় ব্যক্তি হয়ে বিষয়টা চিন্তা করলে আমার তো অবিশ্বাস্য লাগছে। তবুও দুঃসাহস নিয়ে, কাজের প্রতি একটা লোভ, স্বপ্ন থাকার কারণে এই কাজটি করা। 
তার ওপর সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে কাজ করা। তার যতগুলো কাজ দেখেছি তা দেখে সৃজিতের সঙ্গে কাজ করার ইচ্ছা ছিল।’ চঞ্চলের কথায়, ‘মৃণাল সেন চলচ্চিত্র জগতের একজন দিকপাল। শ্রেষ্ঠতম একজন পরিচালকের চরিত্রে অভিনয় করা মানে একটা ইতিহাসের অংশ হয়ে থাকা। ভালো-মন্দ এটা পরের বিষয়।’

×