ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

নির্মাতা রিংকু গ্রেপ্তার

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:২১, ২৪ সেপ্টেম্বর ২০২৪

নির্মাতা রিংকু গ্রেপ্তার

রাফাত মজুমদার রিংকু

জনপ্রিয় নাট্য নির্মাতা রাফাত মজুমদার রিংকুকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার মধ্যরাতে গুলশান থেকে রাফাত মজুমদার রিংকুকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ। রিংকুর চাচা শিমুল গণমাধ্যমকে জানান, রাজনৈতিক মামলায় রিংকুকে গ্রেপ্তার দেখানো হয়েছে। রিংকু মহানগর ছাত্রলীগের সহসভাপতি ছিল। মূলত সেই সূত্রে শত্রুতা করে কেউ ধরিয়ে দিয়েছে।

রিংকুকে আটকের খবর পেয়ে অভিনেতা আশরাফুল আলম ভোর ৫টার দিকে ছুটে যান গুলশান থানায়। সেখানে গিয়ে কথা বলেন রিংকুর সঙ্গে। আশরাফুল আলম এ প্রসঙ্গে বলেন, মানসিকভাবে সে (রিংকু) যথেষ্ট শক্ত আছে। কিন্তু বারবার বলছিল, আমি তো দেশের কিংবা ব্যক্তিগতভাবে কারও কোনো ক্ষতি করিনি। এমনকি ছাত্র আন্দোলনের বিপক্ষে একটি কথাও বলিনি। তাহলে আমি এখানে কেন? কথাগুলো বলার সময় সে নিজের আবেগকে কন্ট্রোল করার চেষ্টা করছিল কিন্তু পারেনি। খুব কষ্ট হচ্ছে একজন ডিরেক্টরকে এভাবে দেখে। 
এদিকে রিংকুর গ্রেপ্তারে সকাল থেকেই ফুঁসে উঠেছে নাট্যাঙ্গন। ফেসবুকে প্রতিবাদ জানাচ্ছে প্রায় সর্বস্তরের নির্মাতা, শিল্পী, কলাকুশলীরা। শতাধিক নাটকের নির্মাতা রিংকুর উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে- ‘রঙিন আশা’, ‘পুতুলের সংসার’, ‘ইতিবৃত্ত’, ‘নরসুন্দরী’, ‘কবর’, ‘বন্ধন’, ‘ব্লগার মিতু’, ‘জাল’, ‘রূপান্তর’, ‘কাটুস’, ‘অতিরিক্ত’, ‘নোঙ্গর’, ‘রিকশা গার্ল’।

এরমধ্যে চলতি বছর ‘রূপান্তর’ নাটক নির্মাণ করে প্রচুর হুমকির মুখে পড়েন রিংকু। অভিযোগ, এই নাটকের মাধ্যমে সংশ্লিষ্টরা দেশে ‘ট্রান্সজেন্ডার সংস্কৃতি’ প্রমোট করছে। এর পর নাটকটি অন্তর্জাল থেকে সরিয়ে নেওয়া হয়। নির্মাতা প্রকাশ করেছেন দুঃখ।

×