ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

বিরতির পর আবারও মঞ্চে ‘নিত্যপুরাণ’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২২:১৫, ১৫ জুলাই ২০২৪

বিরতির পর আবারও মঞ্চে ‘নিত্যপুরাণ’

‘নিত্যপুরাণ’ নাটকের একটি দৃশ্য

দীর্ঘ বিরতির পর আবারও মঞ্চে দেশ নাটকের দর্শকনন্দিত নাটক ‘নিত্যপুরাণ’। রাজধানীর শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ মঙ্গলবার সন্ধ্যা ৭টায় নাটকটির ১২৭তম প্রদর্শনী হবে। মহাভারতের একলব্য আখ্যান উপজীব্য করে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মাসুম রেজা। নির্দেশক বলেন, একলব্য আখ্যান মহাভারতের একটি অতি ক্ষুদ্র অংশ। কিন্তু একলব্যের এই অতি ক্ষুদ্র মর্মগাথার যে অন্তর্গত সত্য ও শক্তি তা মহাভারতের ব্যাপকতাকেও যেন ছাপিয়ে যায়, এ বোধ আমার একান্ত নিজের।

মহাভারত পাঠকালে একলব্যকে আমার খুব কাছের মানুষ বলে মনে হয়েছে। মনে হয়েছে এ যেন আমি, এ যেন আমরা, সাধারণ মানুষ। একলব্যকে আমার দেখতে ইচ্ছে হয়েছে অন্যভাবে, পাণ্ডব কিংবা কৌরবদের চেয়েও কুশলী বীররূপে। আমার রচনা এবং তাকে মঞ্চে নাটক হিসেবে গড়ে তোলার কাজে আমি সর্বতোভাবে সে চেষ্টাই করেছি। নাটকে একলব্য অভিনেতা মামুন চৌধুরী রিপন বলেন, আমি মনে করি নাটকটি বাংলাদেশের থিয়েটারে এক অসামান্য সৃষ্টি। তেমনি একলব্য যে কোনো অভিনেতার জন্য খুবই লোভনীয় একটি চরিত্র।

একলব্য করার পর আমার মনে হয়, জীবনে মঞ্চে আর কোনো চরিত্রে অভিনয় না করলেও চলে। কতটুকু পারছি, সেটা দর্শকই মূল্যায়ন করবেন। তবে আমি নিজেকে ধন্য মনে করছি। নাটকের দ্রৌপদী চরিত্রে অন্যতম অভিনেত্রী সুষমা সরকার বলেন, এর প্রতিটি সংলাপ আমাকে আলোড়িত করে। চরিত্রের গাঁথুনি এবং মানুষ যে তার নিয়তিকে খণ্ডাতে পারে না, তা কী দারুণভাবে মাসুম ভাই এখানে তুলে ধরেছেন।

মহাভারতের একলব্য আখ্যানকে তুলে এনে তিনি অন্য এক উচ্চতায় দাঁড় করিয়েছেন এবং দ্রৌপদীর নারী সত্তাকে দারুণভাবে ব্যাখ্যা করেছেন। সব মিলিয়ে দ্রৌপদী আমার খুবই পছন্দের একটি চরিত্র। নাটকের অন্যান্য অভিনয় শিল্পীরা হলেন- আসিফ হাসান, হাফিজ রেদু, কামাল আহমেদ, ফিরোজ আলম, হোসাইন নিরব, সালমান লিমন, মাইনুল হাসান মাঈন, সুস্মিতা সাহা, মেঘলা মায়া, কাজী লায়লা বিলকিস, ইসমেত জেরিন প্রমুখ।
নিত্যপুরাণের আলোক পরিকল্পনা করেছেন নাসিরুল হক খোকন, আলোক সহযোগী ফারুক খান টিটু, সেট পরিকল্পনা করেছেন কামাল উদ্দিন কবির, সুর ও সংগীত নির্দেশনায় নাসিরউদ্দিন শেখ, প্রপস প্রাণ রায়, পোশাক পরিকল্পনায় শাহনেওয়াজ কাকলী, রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়, কোরিওগ্রাফিতে মো. আমানুল্লাহ আমান ও বাকার বকুল, আবহ সংগীতে ইমামুর রশিদ খান। প্রযোজনা অধিকর্তা এহসানুল আজিজ বাবু। ২০০১ সালের ২০ জানুয়ারি রাজধানীর বেলি রোডের মহিলা সমিতি মঞ্চে নাটকটির প্রথম প্রদর্শনী হয়।

×