ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

জবির প্রথম নারী কোষাধ্যক্ষ ড. সাবিনা শারমিন

জবি সংবাদদাতা

প্রকাশিত: ১৮:৩৬, ২৭ অক্টোবর ২০২৪

জবির প্রথম নারী কোষাধ্যক্ষ ড. সাবিনা শারমিন

ড. সাবিনা শারমিন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) প্রথমবারের মত নারী কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ পেলেন  সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও হল প্রভোস্ট অধ্যাপক ড. সাবিনা শারমিন।

রবিবার (২৭ অক্টোবর) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. শাহীনুর ইসলামের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫ এর ১২ (১) ধারা অনুসারে অধ্যাপক ড. সাবিনা শারমিন , অধ্যাপক, সমাজবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে এই বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার পদে নিম্নোক্ত শর্তে নিয়োগ করা হলো।

এতে আরো বলা হয়েছে, ট্রেজারার পদে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে চার বছর হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গত ২৭ ডিসেম্বর, ২০২০ তারিখে জারিকৃত ২৬৭ নম্বর প্রজ্ঞাপন অনুসারে ট্রেজারার পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ অর্থ সম্মানী হিসেবে পাবেন। তিনি বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

ড. সাবিনা শারমিন নৃবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তার গবেষণার আগ্রহগুলি কিশোর অপরাধ, অপরাধ, নারী অপরাধ, সংশোধনমূলক প্রক্রিয়া এবং প্রাতিষ্ঠানিক প্রক্রিয়া, আইনি প্রভাব, শিশু অধিকারের ক্ষেত্রে বিস্তৃত।

নিয়োগ পাওয়ার পর অধ্যাপক ড. সাবিনা শারমিন তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ট্রেজারার হিসেবে নিয়োগ পাওয়ার বিষয়ে আমি আদেশ পেয়েছি। আমি উপাচার্য মহাদয়ের সাথে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের নিয়ে এ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে কাজ করতে চাই।  জবির শিক্ষক হিসেবে আমি শিক্ষক ও শিক্ষার্থীদের অধিকার নিশ্চিতে বিষয়টি অগ্রাধিকার দিব। এবিষয়ে সবার সহযোগিতা চাই।

ইসরাত

×