ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

হাবিপ্রবির অষ্টম উপাচার্য অধ্যাপক ড. এনামুল্লাহ 

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ১০:২৯, ২২ অক্টোবর ২০২৪

হাবিপ্রবির অষ্টম উপাচার্য অধ্যাপক ড. এনামুল্লাহ 

অধ্যাপক ড. এম এনামুল্লাহ।

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) নতুন উপাচার্য নিয়োগ দিয়েছেন সরকার। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে অধ্যাপক ড. এম এনামুল্লাহকে এই পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রায় আড়াই মাস অপেক্ষার পর নিয়মিত উপাচার্য নিয়োগ পেল হাজী দানেশ বিশ্ববিদ্যালয়। এর আগে গত ৫ আগস্ট সরকার পতনের পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে ক্যাম্পাস ত্যাগ করেন সাবেক উপাচার্য এম কামরুজ্জামান। পরে ৯ আগস্ট বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী ব্যক্তিগত কারণ দেখিয়ে আচার্যের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। গত ৫ আগস্ট থেকে ১৫ আগস্ট বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রারসহ প্রশাসনিক দায়িত্বে থাকা সবাই পদত্যাগ করলে রীতিমতো প্রশাসনশূন্য হয়ে পড়ে হাজী দানেশ বিশ্ববিদ্যালয়।

সবশেষ ২৯ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার জন্য নিয়মিত উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিল ও বিভাগীয় চেয়ারম্যানদের সঙ্গে আলোচনা করে একজন জ্যৈষ্ঠ অধ্যাপককে দিয়ে সাময়িকভাবে জরুরি প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালনের ব্যবস্থা নিতে বলা হয়। গত ৩ সেপ্টেম্বর থেকে হাসান ফুয়াদ এলতাজ সেই দায়িত্ব পালন করে আসছিলেন।

নতুন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ এনামুল্লাহ (পারভেজ) ভোলা জেলার পশ্চিম সৈয়দ আওলিয়ার একটি ছোট গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি নিজ গ্রামের মির্জাকালু উচ্চ বিদ্যালয়ে স্কুলে পড়ার পর, তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে বিএসসি/এমএসসি ডিগ্রি অধ্যয়ন করেন। তিনি ১৯৯৪ সালে অস্ট্রিয়ার ভিয়েনা টেকনিক্যাল ইউনিভার্সিটি থেকে পিএইচডি সম্পন্ন করেন। ১৯৯৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন এবং ২০০৩ সালে অধ্যাপক হন। ১৯৯৮-১৯৯৯ সালে জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে পোস্টডক্টরাল গবেষণার জন্য তিনি বিশ্ববিখ্যাত আলেকজান্ডার ভন হামবোল্ট ফাউন্ডেশ (এভিএইচ) ফেলোশিপ লাভ করেন।

ড. এনামুল্লাহ ২০০৩ সালে জাপানের টোকিও ডেনকি বিশ্ববিদ্যালয়ের পরিবেশগত পদার্থ রসায়ন বিভাগ ও আওয়ামা গেকুইন বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের ভিজিটিং অ্যাসোসিয়েট প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি ২০১৫ থেকে ২০ পর্যন্ত কানাডার ইয়র্ক ইউনিভার্সিটি'র রসায়ন বিভাগে চুক্তিভিত্তিক অনুষদ হিসাবেও শিক্ষকতা করেছেন।

 ড. এনাম এবং তার গ্রুপ ইতোমধ্যে আমেরিকান কেমিক্যাল সোসাইটি, রয়্যাল সোসাইটি অফ কেমিস্ট্রি, এলসেভিয়ার সায়েন্স, ইইউ-জার্নালস, উইলি-ভিসিএইচ, টেলর এবং ফ্রান্সিস, সহ বিশ্বের স্বনামধন্য পেশাদার জার্নালে ১১৮ টি গবেষণাপত্র প্রকাশ করেছে।

রসায়নে অগ্রগামী গবেষণার জন্য ড. এনামকে ২০১১ সালে ‘বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পুরস্কার’ প্রদান করা হয়। সম্প্রতি তিনি জার্মানির আলেকজান্ডার ভন হামবোল্ট ফাউন্ডেশন (এভিএইচ) এর অধীনে অত্যন্ত মর্যাদাপূর্ণ ‘রিসার্চ গ্রুপ লিঙ্কেজ প্রোগ্রাম’ পুরস্কার পেয়েছেন। বর্তমানে ড. এনাম ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর কম্পিউটেশনাল অ্যান্ড ম্যাটেরিয়ালস সায়েন্স (বিএসিএমএস)’-এর সভাপতি।

এম হাসান

×