ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

উচ্চশিক্ষায় আগ্রহীদের স্বপ্নপূরণে সেরা পরামর্শ

অনলাইন রিপোর্টার

প্রকাশিত: ২২:১৭, ২১ অক্টোবর ২০২৪

উচ্চশিক্ষায় আগ্রহীদের স্বপ্নপূরণে সেরা পরামর্শ

উচ্চশিক্ষা আগ্রহীদের পরামর্শ

চলতি বছরে মোনাশ কলেজ ডিপ্লোমা (এমসিডি) প্রোগ্রামের ৩য় ইনটেকের ওরিয়েন্টেশন আয়োজন করেছে দেশে মোনাশ কলেজের একমাত্র অংশীদার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি)। ইউসিবি ক্যাম্পাসেশিক্ষার্থী ও অভিভাবকদের উপস্থিতিতে জমজমাট এই আয়োজনে বিশ্বের শীর্ষ ৪০টি বিশ্ববিদ্যালয়ে ব্যবসায়, প্রকৌশল, ও তথ্য প্রযুক্তি বিষয়ে বিভিন্ন প্রোগ্রামে ভর্তি ও পড়াশোনা প্রসঙ্গে বিস্তারিত পরামর্শ ও দিকনির্দেশনা দান করে ইউসিবি।

আয়োজনের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইউসিবি’র প্রেসিডেন্ট ও প্রভোস্ট প্রফেসর হিউ গিল। এছাড়াও ওরিয়েন্টেশনে বাংলাদেশে মোনাশ ইউনিভার্সিটি’র ইউনিভার্সিটি মার্কেটিং, অ্যাডমিশন, এন্ড কম্যুনিকেশনসের ইন-কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, ইন্টারন্যাশনাল স্টুডেন্ট রিক্রুটমেন্ট আজরা করিম; এবং মোনাশ ইউনিভার্সিটি মালয়েশিয়া’র সিনিয়র এক্সিকিউটিভ, ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট এন্ড ডেভেলপমেন্ট, মার্কেটিং এন্ড ফিউচার স্টুডেন্টস ড্যানিয়েল লাম’এর বক্তব্য ও উপস্থাপনায় দেশের মেধাবী তরুণদের জন্য মোনাশ প্রোগ্রামে ভর্তির বিভিন্ন ইতিবাচক দিক ও উজ্জ্বল ক্যারিয়ার সম্ভাবনার বিষয়গুলো উঠে আসে।

শিক্ষার্থীদের জন্য ভিন্ন ভিন্ন এমসিডি প্রোগ্রামের বিস্তারিত তথ্য আলোচনা করেন ড. সাদিয়া আফরিন। ইউসিবি’র ডেপুটি রেজিস্ট্রার শফিক ওয়ায়েস প্রাতিষ্ঠানিক নিয়মনীতি ও কার্যক্রম ব্যাখ্যা করেন। এছাড়াও, ইউসিবি’তে বিশ্বমানের শিক্ষাসুবিধার আওতায় পাঠদানের খুঁটিনাটি তুলে ধরেন প্রতিষ্ঠানের আইটি এক্সিকিউটিভ বিপ্লব পাল। 

ওরিয়েন্টেশনে আগত নতুন শিক্ষার্থীরা ইউসিবি’র বর্তমান শিক্ষার্থীদের সাথে একটি এক্সপেরিয়েন্স সেশনে অংশগ্রহণের সুযোগ পান, যেখানে তারা বাংলাদেশে বসেই আন্তর্জাতিক কারিকুলামে পড়াশোনার অভিজ্ঞতা সম্পর্কে ধারণা লাভ করেন। রাজধানীর গুলশানে অবস্থিত ইউসিবি ক্যাম্পাসে প্রতিষ্ঠানটির কাউন্সেলিং ও সাপোর্ট, স্টুডেন্ট ক্লাব ও এর বিভিন্ন কার্যক্রম ইত্যাদি প্রসঙ্গে তথ্যপূর্ণ আলোচনার মাধ্যমে ওরিয়েন্টেশন আয়োজন সমাপ্ত হয়।

ব্যবসায়, প্রকৌশল, ও তথ্য প্রযুক্তি বিষয়ে মোনাশ অস্ট্রেলিয়া বা মালয়েশিয়াতে পড়াশোনার ক্ষেত্রে এমসিডি প্রোগ্রাম কীভাবে শিক্ষার্থীদের ক্যারিয়ারে এক ধাপ এগিয়ে থাকতে সাহায্য করে – তা বিস্তারিত তুলে ধরেন প্রফেসর হিউ গিল ও সামিয়া ইসলাম। প্রফেসর হিউ’র বক্তব্যে ইউসিবি শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য বিভিন্ন বৃত্তি সুবিধার কথাও উঠে আসে।

তিনি বলেন, “ইউসিবি’র অধীনে এমসিডি প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীরা ঢাকায় বসেই মোনাশে বিজনেস, ইঞ্জিনিয়ারিং, বা আইটি ডিগ্রি’র প্রথম বর্ষের শিক্ষা সম্পন্ন করতে পারবেন। আমরা তাদের জন্য অস্ট্রেলিয়ার সমমানের শিক্ষা সুবিধা নিশ্চিত করেছি, যার মাধ্যমে তারা একটি শীর্ষ বিশ্ববিদ্যালয়ে ভর্তির পথে স্বাচ্ছন্দ্যে এগিয়ে যেতে পারেন। এক বছরেরও কম সময়ে এমসিডি সম্পন্ন করে শিক্ষার্থীরা সরাসরি মোনাশ অস্ট্রেলিয়া বা মালয়েশিয়াতে ২য় বর্ষে পড়াশোনা আরম্ভ করতে পারবেন”।

“ইউসিবি’তে পড়াশোনার সর্বোচ্চ মান নিশ্চিতের পাশাপাশি আমরা শিক্ষার্থীদের জন্য সেরা পরিবেশ ও সার্বিকভাবে বেড়ে ওঠার সকল সুবিধা নিশ্চিত করেছি”, বলেন আজরা করিম। “মোনাশের সাথে অংশীদারিত্বের মাধ্যমে আমরা প্রতিটি শিক্ষার্থীকে সেরা অ্যাকাডেমিক সাফল্য অর্জনে সহযোগিতা করে যাচ্ছি, আমাদের সর্বশেষ অ্যাসেসমেন্ট সাইকেলে শতভাগ পাসের হার যার প্রমাণ দেয়। মোনাশ ইউনিভার্সিটি সহ বিশ্বের নানা খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিশ্বস্ত সহযোগী হিসেবে ইউসিবি অনন্য ভূমিকা রাখছে”।

এইচএসসি, এএস, এ লেভেলস ও সমমানের শিক্ষা সম্পন্নকারীরা মোনাশ এমসিডি প্রোগ্রামের আওতায় বৃত্তি সহ নানা সুবিধায় মোনাশে ব্যবসায়, প্রকৌশল, ও তথ্য প্রযুক্তি বিষয়ে ভর্তি হতে পারেন। এমসিডি’র মাধ্যমে দেশের সম্ভাবনাময় তরুণরা মোনাশ ইউনিভার্সিটির অধীনে নিজেদের পছন্দসই ডিগ্রিতে সরাসরি ২য় বর্ষ থেকে পড়াশোনা শুরু করতে পারবেন।
 

শহিদ

×