ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

এবার ছয় ছাত্রলীগ কর্মীকে দুই বছরের বহিষ্কারের সিদ্ধান্ত নিল সহপাঠীরা

প্রকাশিত: ১৮:৫৯, ২০ অক্টোবর ২০২৪

এবার ছয় ছাত্রলীগ কর্মীকে দুই বছরের বহিষ্কারের সিদ্ধান্ত নিল সহপাঠীরা

বৈষ্যম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরোধীদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা সর্বাত্মক বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন। গণহত্যার পক্ষে অবস্থান নেওয়া ছয় ছাত্রলীগ কর্মীকে দুই বছরের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছেন তারা।

 

 

 

রবিবার (২০ অক্টোবর) দুপুর একটায় চবি কলা অনুষদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের তৃতীয় বর্ষের (২০২০-২১ সেশন) শিক্ষার্থীদের সর্বসম্মতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

অবশ্য আন্দোলন চলাকালেই শিক্ষার্থীরা গণহত্যার পক্ষে অবস্থান করা ছাত্রলীগ কর্মীদের সাথে ক্লাস না করার ঘোষণা দিয়েছিলেন।

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন: শেখ রিহাদ, মামুনুর রশিদ, আপেল মিয়া, মো. মোজাম্মেল রাহাদ, মো. জুয়েল রানা ও শরিফুল ইসলাম

তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের পক্ষ থেকে অন্তর শফিউল্লাহ জানান, ‘জুলাই অভ্যুত্থানের শহীদ ফরহাদ আমার রুমমেট ছিল। শহীদের স্মৃতি আমায় এখনো প্রতি বেলা কাঁদায়। সরাসরি হত্যায় অংশগ্রহণকারীদের বিচার দ্রুত সম্পন্ন করতে হবে। সেই সাথে গণহত্যায় সমর্থন দিয়ে মিছিল বা পোস্টকারীদেরও ন্যূনতম কিছু শাস্তি দিতে হবে। এদের শাস্তি না দিলে পরবর্তীকালের ছাত্রনেতারা এ রকম অপকর্ম করার সাহস করেই যাবে।’

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের তৃতীয় বর্ষের সিআর সোহানূর রহমান সোহান বলেন, ‘পাঁচজনকে আন্দোলন চলাকালেই ডিপার্টমেন্ট থেকে বয়কট করা হয়েছিল। একজনের ব্যাপারে নতুন করে প্রমাণ পাওয়া গেছে। অনেকের দাবি ছিল, ছয়জনকেই স্থায়ী বহিষ্কার করা হোক।’

কিন্তু গণহত্যার পক্ষে অবস্থান করা এই সহপাঠীদের সংশোধনের সুযোগ দিতে চান শিক্ষার্থীরা, তাই ব্যাচের সবার উপস্থিতি ও স্বাক্ষরের ভিত্তিতে এই ছয় ছাত্রলীগ নেতাকে দুই বছরের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান সোহান।

×