ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৯ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

ইংলিশ মিডিয়াম স্কুলে ইসলামিক শিক্ষার দৃষ্টান্ত 

প্রকাশিত: ১৭:৩৮, ১৯ অক্টোবর ২০২৪

ইংলিশ মিডিয়াম স্কুলে ইসলামিক শিক্ষার দৃষ্টান্ত 

পুরস্কার বিতরণী অনুষ্ঠান

দীর্ঘ এক দশক ধরে শিক্ষাখাতে কাজ করছেন আনিসুর রহমান সোহাগ। তিনি রাজধানীর এভেরোজ ইন্টারন্যাশনাল স্কুলের ব্যবস্থাপনা পরিচালক, হেড অব স্কুল ও প্রতিষ্ঠানটির মালিকদের একজন। সোহাগের নেতৃত্বে আধুনিক শিক্ষার সঙ্গে ইসলামিক মূল্যবোধের সমন্বয়ে তৈরি এ শিক্ষাপ্রতিষ্ঠানটি রাজধানী জুড়ে বিভিন্ন শাখায় হাজার হাজার শিক্ষার্থীকে শিক্ষিত করছে। 

স্কুলের শিক্ষার্থীরা ইউসিএল, এলএসই, মোনাশ ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব মেলবোর্ন, ওয়েস্ট সিডনি ইউনিভার্সিটি, আইআইইউএম মালয়েশিয়া, ইউটিএম মালয়েশিয়াসহ বাংলাদেশের বিভিন্ন মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে। এভেরোজ ইন্টারন্যাশনাল স্কুলের বিশেষত্ব হলো, তারা আধুনিক শিক্ষার পাশাপাশি ধর্মীয় শিক্ষায়ও অগ্রগামী। হিফ্‌জ প্রোগ্রামের মাধ্যমে এখানে শিক্ষার্থীদের  কোরআন মুখস্থ করার সুযোগ দেয়া হয় এবং ইতিমধ্যে ৬২ জন হাফেজ তৈরি হয়েছে। 

স্কুলটি ২০১৮ সালে ‘বেস্ট প্রি-স্কুল অফ দ্য ইয়ার’- পুরস্কার অর্জন করে এবং দুবাইয়ে ‘বেস্ট স্কুল চেইন অফ দ্য ইয়ার’ শিরোপা লাভ করে। এমনকি, অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয় বাংলাদেশে একমাত্র এভেরোজকে স্বীকৃতি দিয়েছে, যেখানে তাদের শিক্ষার্থীরা সরাসরি ভর্তির সুযোগ পায়। মূলত আনিসুর রহমান সোহাগের শিক্ষা ও পেশাগত অভিজ্ঞতা তার স্কুলটিকে এগিয়ে নিতে সাহায্য করেছে। 

শিক্ষা জীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্কুল অফ ইকোনমিকস থেকে তিনি ২০২১ সালে এন্ট্রাপ্রেনরশিপ ম্যানেজমেন্টে মাস্টার্স সম্পন্ন করেছেন। এর আগে, তিনি ইবাইস বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ সম্পন্ন করেন। বর্তমানে তিনি মালয়েশিয়ার পুত্রা বিজনেস স্কুলে পিএইচডি করছেন, যা বিশ্বের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার অধীনে পরিচালিত। সোহাগের মতে, তরুণ প্রজন্মকে সুযোগ দিতে হবে তারা যেন দেশের শিক্ষার কাঠামো পর্যবেক্ষণ করতে পারে, তাদের মতামত দিতে পারে এবং সংস্কারের পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। 

তিনি বলেন, আমাদের ছাত্রছাত্রীরা জাতির ভবিষ্যৎ এবং এ দেশের গুরুত্বপূর্ণ সম্পদ। তাদের সঠিক সুযোগ, শিক্ষা এবং পর্যবেক্ষণের ক্ষমতা দেয়া হলে, তারা দেশের উন্নয়নের জন্য নতুন দিগন্ত উন্মোচন করতে পারবে। যে শিক্ষাব্যবস্থায় আধ্যাত্মিকতা বা নৈতিক মূল্যবোধ থাকে না, তা শিক্ষার্থীদের সম্পূর্ণভাবে গড়ে তুলতে পারে না। অর্থাৎ যে শিক্ষায় আধ্যাত্মিকতা ও নৈতিক শিক্ষা অনুপস্থিত, সেখানেই নানা নেতিবাচক প্রভাব দেখা যায়।

শহিদ

×