ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

বরিশালে এবারেও মেয়েরা এগিয়ে

স্টাফ রিপোর্টার, বরিশাল

প্রকাশিত: ২০:৩৭, ১৫ অক্টোবর ২০২৪; আপডেট: ২০:৩৯, ১৫ অক্টোবর ২০২৪

বরিশালে এবারেও মেয়েরা এগিয়ে

জিপিএ-৫ এর সংখ্যা বরিশাল শিক্ষা বোর্ডে গত বছরের চেয়ে বেড়েছে

এইচএসসি পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ এর সংখ্যা বরিশাল শিক্ষা বোর্ডে গত বছরের চেয়ে বেড়েছে। বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. ইউনুস আলী সিদ্দিকী জানান, ২০২৩ সালে যেখানে গড় পাসের হার ছিল ৮০ দশমিক ৬৫, সেখানে এবার গড় পাসের হার ৮১ দশমিক ৮৫। 
পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ কুমার গাইন মঙ্গলবার দুপুরে জানিয়েছেন, বিগত দিনের চেয়ে এবার ফলাফল অনেক ভালো হয়েছে। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ৯৯৩ জন, আর এবারে পেয়েছে ৪ হাজার ১৬৭ জনে। এ ছাড়া বিগত দিনের ধারাবাহিকতায় এবারেও ছেলেদের চেয়ে মেয়েরা ভালো ফলাফল করেছে। যেখানে পাসের হারের ব্যবধান ১১ দশমিক দুই শতাংশ। অপরদিকে ফলাফল ও জিপিএ-৫ এর দিক থেকে এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এগিয়ে রয়েছে। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে মোট ২ হাজার ২৯২ জন জিপিএ-৫ পেয়েছে, যার মধ্যে ১ হাজার ৩৪৩ জন মেয়ে ও মাত্র ৯৪৯ জন ছেলে জিপিএ-৫ পেয়েছে।
২১ কলেজে শতভাগ পাস ॥ এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২১টি কলেজের সবাই শতভাগ পাস করেছে। তথ্যের সত্যতা নিশ্চিত করে বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. ইউনুস আলী সিদ্দিকী জানান, বোর্ডের ৩৪২টি কলেজের ৬৬ হাজার ৮৭ শিক্ষার্থীরা ১৩৭টি কেন্দ্রে এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। যার মধ্যে ২১টি কলেজের সব শিক্ষার্থীরাই পাস করেছেন। আর এর মধ্যে সর্বোচ্চ ঝালকাঠি জেলায় সাতটি, বরিশাল জেলায় পাঁচটি, ভোলা জেলায় চারটি ও পটুয়াখালী জেলায় তিনটি করে কলেজের সবাই পাস করেছে। বাকি দুটি জেলায় একটি করে কলেজের পরীক্ষার্থীরা শতভাগ পাস করেছে।

×