ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১

বগুড়ায় মেয়েরা জিপিএ-৫ পেয়েছে বেশি

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস

প্রকাশিত: ২০:২৯, ১৫ অক্টোবর ২০২৪; আপডেট: ২০:৩৯, ১৫ অক্টোবর ২০২৪

বগুড়ায় মেয়েরা জিপিএ-৫ পেয়েছে বেশি

বগুড়ায় মেয়েরা জিপিএ-৫ পেয়েছে বেশি

এইচএসসি পরীক্ষার ফলাফলে বগুড়ার কলেজগুলোতে ছেলেদের তুলনায় মেয়েদের জিপিএ-৫ প্রাপ্তি ও পাসের হার দুটোই বেড়েছে। জেলায় মোট জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ১০২ জন শিক্ষার্থী।  জেলায় এবার মোট পরীক্ষার্থী ছিল ২৬ হাজার ৫৩৮। এর মধ্যে ছেলেদের তুলনায় মেয়েরা জিপিএ-৫ পেয়েছে বেশি। পাসের হারের ক্ষেত্রেও একই ধারা বজায়  থেকেছে।

জেলায়  জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে মেয়েদের সংখ্যা ৩ হাজার ৮২৭ ও ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ২৭৫ জন। রাজশাহী শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক এনামুল হক তথ্যাটি নিশ্চিত করেছেন। অপরদিকে জেলার প্রতিষ্ঠিত ও নামি কলেজগুলো থেকে এবারও জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা বাড়ার সঙ্গে ভালো ফলাফলও অর্জিত হয়েছে।
রাজশাহী শিক্ষা বোর্ডে বগুড়া থেকে এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ছেলেদের পাসের পার ৮০ দশমিক ৮০ এবং মেয়েদের পাসের হার ৮৪ দশমিক ৪১। অপরদিকে বগুড়ার কলেজগুলোর মধ্যে সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে। এখান থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ হাজার ৩৯২ জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১২শ’ ৭৪ জন। পাসের হার ৯৯ দশমিক ৯৩।

বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের মোট ৬৯৯ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৭৫ জন। পাসের হার শতভাগ। বগুড়া সরকারি শাহ সুলতান কলেজের ১ হাজার ৪৯৭ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৯০ জন। এখানে পাসের হার ৯৩ দশমিক ৯৪। বগুড়া সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ থেকে পরীক্ষার্থী ছিল ১ হাজার ৫০৫ জন। জিপিএ-৫ পেয়েছে ৮৩৯ জন। পাসের হার ৯৭ দশমিক ৬১। বগুড়া সরকারি কলেজ থেকে ৮৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪২৯ জন।

এখানে পাসের হার ৮৭ দশমিক ৫০। বগুড়া বিয়াম ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ থেকে এবার পরীক্ষার্থী ছিল ২৫৪ জন। শতভাগ পাসের হার নিয়ে জিপিএ-৫ পেয়েছে ২২৪ জন। বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ থেকে পরীক্ষার্থী ছিল ৩৩২ জন আর জিপিএ পেয়েছে ২৩৫ জন। পাসের হার ৯৯ দশমিক ৭০ ভাগ। বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি স্কুল অ্যান্ড কলেজ ৩০৮ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৭১ জন। পাসের হার শতভাগ। আর বগুড়া আমর্ড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজের পরীক্ষার্থী ছিল ৪০৬ জন। পাসের হার শতভাগ নিয়ে এখান থেকে জিপিএ-৫ পেয়েছে ৩৪৪ জন।
বগুড়া জেলার মধ্যে সবচেয়ে বেশি জিপিএ অর্জনকারী শিক্ষাপ্রতিষ্ঠান বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ প্রফেসর খোন্দকার কামাল হাসান জানান, তার কলেজের শিক্ষার্থীররা বরাবরই ভালো করে থাকেন। এবারও শিক্ষার্থীদের প্রস্তুতি ভালো ছিল। এবার জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বেশ ভালো।

×