ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে জবিতে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

জবি সংবাদদাতা

প্রকাশিত: ০২:২৬, ১০ অক্টোবর ২০২৪

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে জবিতে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে ঈদে মিলাদুন্নবী (স) উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে ঈদে মিলাদুন্নবী (স) উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।


বুধবার (৯ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে  বিভাগের সহকারী অধ্যাপক মুহম্মদ কামরুল ইসলামের সঞ্চালনায় এবং চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রইচ উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. রেজাউল করিম।


প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, রাসুল (স.)কে সবাই আলামিন বলত। এটা অর্জন করার চেয়ে আর কি হতে পারে। যদি আমরা রাসুল (স.) এর অনুসরণ করি তবে আদর্শ মানুষ হতে পারব। আমি চেষ্টা করি তাঁকে অনুসরণ করার।


তিনি আরো বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৯০ ভাগ ইসলাম ধর্মের অনুসারী। এটাকে দূরীভূত করা হয়েছে।বিগত বছর আমরা এইসব অনুষ্ঠান পালন করতে পারিনি।এটা কি গণতন্ত্র হলো। মেজরিটিকে দূরে ঢেলে দিয়ে এটা কেমন গণতন্ত্র। আমরা সকল ধর্মের অনুসরণ করতে চাই; সব সংস্কৃতির চর্চা করতে চাই। আমি চাই সব ধর্মের, মতের সংস্কৃতির চর্চা হোক।


সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মো. রইচ উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ের ৯০ ভাগ শিক্ষার্থী ইসলাম ধর্মের অনুসারী। বিশ্ববিদ্যালয়ের খোলা থাকা অবস্থায় ইসলাম ধর্মের যে অনুষ্ঠানটি পালিত হয় তা ঈদে মিলাদুন্নবী। আমি উপাচার্যের কাছে দাবি জানাই আগামীতে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে সকল বিভাগের শিক্ষার্থীদের নিয়ে ঈদে মিলাদুন্নবী পালনের আয়োজন করা হোক।


এছাড়াও অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উদযাপন ২০২৪ কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ নুরুল্লাহ এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ তাজাম্মুল হক এবং সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুস্তাফা হাসান।


আলোচনা সভা শেষে কোরআন তেলওয়াত, নাতে রাসুল (স.) ও উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতায়  অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। ক্বিরাত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন ১৮ ব্যাচের শিক্ষার্থী মাবরুর বিন মাসউদ দ্বিতীয় স্থান অধিকার করেন একই ব্যাচের শিক্ষার্থী মো. আশিকুর রহমান আকাশ এবং তৃতীয় স্থান অধিকার করেন ১৭ বছরের শিক্ষার্থী মাসুমা আক্তার। 


নাতে রাসুল প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন মো. রিফাতুল ইসলাম (১৮), দ্বিতীয় স্থান অধিকার করেন মোহাম্মদ রবিউল ইসলাম (১৪) এবং যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করেন শাহপরান (১৫)ও মো. আশিকুর রহমান আকাশ (১৮)।


উপস্থিত বক্তৃতায় প্রথম স্থান অধিকার করেন নাজমা আক্তার (১৬), দ্বিতীয় স্থান অধিকার করেন সুমাইয়া তাবাসসুম (১৫)এবং যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করেন অলিউল্লাহ (১৬) ও শাহ আহমদ রেজা (১৭)।


রচনা পত্রিকা প্রথম স্থান অধিকার করেন নাজমুন আক্তার (১৬), দ্বিতীয় স্থান অধিকার করেন আছমাতুল্লাহ (১৬)এবং তৃতীয় স্থান অধিকার করেন মো. রাকিব (১৬)
এ সময় বিভাগের অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ খতিব সালেহ উদ্দিন।

বারাত

×