ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

শহীদ সাজিদের আসনে জাতীয় পতাকা ও ফুল!

জবি সংবাদদাতা 

প্রকাশিত: ১২:১৪, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শহীদ সাজিদের আসনে জাতীয় পতাকা ও ফুল!

সাজিদের স্মরণে সহপাঠীরা জাতীয় পতাকায় ঢাকা বেঞ্চটিতে রেখে দেন একগুচ্ছ তাজা ফুল।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংঘর্ষে আহত জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ইকরামুল হক সাজিদ গত ১৪ আগস্ট রাজধানীর সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। আন্দোলন শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাজিদের সব সহপাঠী ক্লাসে-পরীক্ষার টেবিলে ফিরলেও ফেরেননি শুধু তিনি। 

রবিবার (২২ সেপ্টেম্বর) জবি হিসাববিজ্ঞান বিভাগের এমবিএর প্রথম সেমিস্টারের পরীক্ষা ছিল। পরীক্ষার হলে একটি আসন ফাঁকা রাখেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ শিক্ষার্থী ইকরামুল হক সাজিদের স্মরণে তার সহপাঠীরা। সাজিদের স্মরণে তারা জাতীয় পতাকায় ঢাকা বেঞ্চটিতে রেখে দেন একগুচ্ছ তাজা ফুল।

সাজিদ ছিলেন এই বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার আইডি নম্বর বি১৮০২০১০৭৪, যা রাখা ছিল ফুলের সঙ্গে। সকাল ১০টায় বিভাগের ৩১৫ নম্বর কক্ষে পরীক্ষা চলা পর্যন্ত একটি আসন এভাবেই রাখা হয়।
সাজিদের সহপাঠীরা জানান, দেশের জন্য জীবন দিয়েছেন সাজিদ। এটা এ বিভাগের জন্য গৌরবের। সাজিদের স্মরণে তাই তারা আজ তার আসনে ফুল ও পতাকা রেখে দিয়েছেন।

তাদের দাবি, সাজিদের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কিছু করা হোক। যদিও নতুন একাডেমিক ভবন সাধারণ শিক্ষার্থীরা সাজিদের নামে করেছেন। কিন্তু তারা চান বিশ্ববিদ্যালয় প্রশাসন এই নামকরণ বিশ্ববিদ্যালয়ের প্রক্রিয়ার মাধ্যমে করুক, যাতে কেউ এই নাম মুছে ফেলতে না পারে।

হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামসুন নাহার বলেন, ‘আজ সাজিদ বেঁচে থাকলে পরীক্ষা দিতে আসত। তাই তাকে স্মরণ করেই শিক্ষার্থীদের সঙ্গে এই উদ্যোগ নেওয়া হয়েছে। সাজিদকে আমাদের বিভাগ আজীবন মনে রাখবে।’

উল্লেখ্য, শহীদ ইকরামুল হক সাজিদ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষে গত ৪ আগস্ট রাজধানীর মিরপুর-১০ নম্বরে গুলিতে আহত হয়ে ১৪ আগস্ট সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) হাসপাতালে মৃত্যুবরণ করেন।

এম হাসান

×