ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য চায় খুবি শিক্ষার্থীরা 

খুবি প্রতিনিধি

প্রকাশিত: ১৫:০৪, ২২ সেপ্টেম্বর ২০২৪

নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য চায় খুবি শিক্ষার্থীরা 

খুলনা বিশ্ববিদ্যালয়।

দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পর্যায়ক্রমে উপাচার্য নিয়োগ হয়ে গেলেও এখনো উপাচার্য পায়নি খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি)। ফলে কে হতে যাচ্ছে খুবির পরবর্তী উপাচার্য তা নিয়ে চলছে গুঞ্জন। শিক্ষার্থীদের দাবি তারা নিজ বিশ্ববিদ্যালয় থেকেই চান পরবর্তী উপাচার্য।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালন করে আসছেন বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম। এই বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ উপাচার্য ড. মাহমুদ হোসেন ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে নিযুক্ত দ্বিতীয় উপাচার্য। এর আগে অধ্যাপক ড. মো. সাইফুদ্দিন শাহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে খুবির ১ম উপাচার্য হয়েছিলেন। বাকি সকল উপাচার্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে নিয়োগ দেওয়া হয়।

শিক্ষার্থীরা বলছেন, বিগত সময়ে যারা বাইরে থেকে উপাচার্য হিসাবে এসেছিলেন তারা ঠিক মতো দায়িত্ব পালন করতে পারেননি। ভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগ পেলে নতুন বিশ্ববিদ্যালয় সম্পর্কে তারা বিস্তারিত অবগত থাকেন না। ফলে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ, শিক্ষার্থীদের চাহিদা, সমস্যা-সম্ভাবনা বুঝে উঠতে অনেকটা সময় লেগে যায়। ফলে তারা নিজ বিশ্ববিদ্যালয় থেকেই উপাচার্য চান।

শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগ হলে তিনি দ্রুততার সাথে যেকোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন। এছাড়াও নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা, প্রতিষ্ঠানের লক্ষ্য ও ইতিহাস সম্পর্কে জানার ফলে তিনি দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে পারবেন। এতে বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া সহজ হবে।

বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শাহরিয়ার হোসেন বলেন, ‘আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে আমাদের নিজ বিশ্ববিদ্যালয়ের থেকে চাই। বিগত দিনে বিশ্ববিদ্যালয়ের সমস্যাগুলো প্রত্যক্ষভাবে দেখেছেন নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাই। এজন্য যেকোনো সমস্যা সমাধানে নিজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সঠিক পদক্ষেপ নিতে পারবেন বলে মনে করি।’

বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ইমন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভিতর থেকে উপাচার্য নিয়োগ দেওয়া হলে তিনি বিশ্ববিদ্যালয়ের অগ্রগতি আরো তরান্বিত করতে পারবেন। চলমান বিভিন্ন কাজ সম্পর্কে জানার কারণে সেগুলো এগিয়ে নিতে পারবেন। সেইসাথে নিজ বিশ্ববিদ্যালয়ের প্রতি সবার ভালোবাসা থাকে। বাইরে থেকে উপাচার্য আসুক আমরা তা চাই না।’

এম হাসান

×