ঢাকা, বাংলাদেশ   রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

ভিসি নিয়োগের দাবিতে তিন ভাগে বিভক্ত হাবিপ্রবি 

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৫৬, ২২ সেপ্টেম্বর ২০২৪

ভিসি নিয়োগের দাবিতে তিন ভাগে বিভক্ত হাবিপ্রবি 

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

কোথা থেকে কেমন উপাচার্য হবে সেই দাবিতে তিন ভাগে বিভক্ত দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা। ইতোমধ্যেই ভিন্ন ভিন্ন চাহিদায় উপাচার্য নিয়োগের দাবিতে তিনটি আন্দোলন করেছেন তারা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) দুপুর ২টায় প্রধান ফটকের সম্মুখে হাবিপ্রবি থেকেই উপাচার্য নিয়োগের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন হাবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

মানববন্ধনে উপস্থিত ডেপুটি রেজিস্ট্রার সাখাওয়াত উল কবীর চৌধুরী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিনের চলার পথে আমাদের বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষক জ্ঞানে গরিমায় সেরা, তাকে ভিসি হিসেবে নিয়োগ দেওয়া হোক। যার কাছে আমরা আমাদের দাবিগুলো তুলে ধরতে পারব। বিগত সময় বাইরে থেকে নিয়োগ পাওয়া ভিসির কাছে আমরা আমাদের দাবিগুলো তুলে ধরতে পারিনি, তিনি আমাদের দাবিগুলো তুলে ধরার সুযোগও দেননি।’

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা জানান, বিগতে দিনে হাজী দানেশ বিশ্ববিদ্যালয় বাইরের ভিসি ছিল তার কাছাকাছি সাধারন শিক্ষার্থী এমনকি শিক্ষকরাও কেউ পৌঁছাতে পারে নি ৷ আমরা চাই একজন শিক্ষার্থীবান্ধব ভিসি। এ ব্যাপারে আমরা অনড় ৷ আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ই থেকেই ভিসি চাই। বিগত সময়ে যারা বাইরে থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে এসেছিলেন তারা ঠিক মতো দায়িত্ব পালন করতে পারেনি। কারণ, বাইরে থেকে যারা আসেন তারা আমাদের বিশ্ববিদ্যালয় সম্পর্কে তেমনটা অবগত থাকেন না। আর বিশ্ববিদ্যালয়ের কাঠামো ও পরিবেশ বুঝে উঠতেই তাদের পুরোটা সময় চলে যায়।

পরবর্তীতে ওইদিন বিকাল সাড়ে ৫টায় একইস্থানে অন্তর্বর্তীকালীন সরকার যে ভিসি নিয়োগ দেবেন তার প্রতি সমর্থন দিয়ে মানববন্ধন করে শিক্ষার্থীদের একটি দল।

এরপর শনিবার (২১ সেপ্টেম্বর) আবার একইস্থানে বিকেল সাড়ে ৪টায় নির্দলীয় ও আন্তর্জাতিক মানের ভিসি নিয়োগের দাবিতে প্রতীকী অনশন পালন করেছে আরেকদল শিক্ষার্থী। সেখানে উপস্থিত শিক্ষার্থী বলেন, আমরা এমন একজন ভিসি চাই যিনি গাড়ি ছাড়াও পায়ে হেঁটে ক্যাম্পাসে চলাচল করবেন, মাসে একবার হলেও টিএসসি তে শিক্ষার্থীদের  সাথে মতবিনিময় করবেন। আমরা রাজনৈতিক কোনো পাপেট কে ভিসি হিসেবে চাই না, কোনো কোরাম পলিটিক্সের ছায়া নেতাকে ভিসি হিসেবে চাই না, কোনো স্বজনপ্রীতির ভিসিকে চাই না।

উল্লেখ্য, ৯ আগস্ট সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান পদত্যাগ করায় উপচার্য পদটি শূন্য রয়েছে। তবে নিয়মিত ভাইস-চ্যান্সেলর নিয়োগ না হওয়া পর্যন্ত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের প্রফেসর ড. হাসান ফুয়াদ এল তাজ।

এম হাসান

×