ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

গবেষণা জরিপ

ঢাবিতে ৮৪ শতাংশ শিক্ষার্থী ছাত্ররাজনীতি নিষিদ্ধ চান

বিশ্ববিদ্যালয় রি‌পোর্টার

প্রকাশিত: ১৯:১০, ১৭ সেপ্টেম্বর ২০২৪

ঢাবিতে ৮৪ শতাংশ শিক্ষার্থী ছাত্ররাজনীতি নিষিদ্ধ চান

ঢাকা বিশ্ব‌বিদ‌্যালয় গবেষণা সংসদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় ৮৪ শতাংশ‌ শিক্ষার্থী ক্যাম্পাসে দলীয় ছাত্ররাজনীতি নিষিদ্ধ চান। তব‌ে, সংস্কারকৃতরূপে রাজনীত‌ি প্রত্যাশা করেন ১৬ শতাংশ শিক্ষার্থী। এছাড়া দলীয় ছাত্ররাজনীতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশের উপর নেতিবাচক প্রভাব ফেলে ব‌লে ম‌নে ক‌রেন ৯৬ শতাংশ শিক্ষার্থী। তারা দলীয় ছাত্ররাজনীতি নিষিদ্ধের বিকল্প হিসেবে ঢাকা বিশ্ব‌বিদ‌্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ।(ডাকসু) চান।

মঙ্গলবার বিকেলে ঢাকা বিশ্ব‌বিদ‌্যালয় সাংবাদিক সমিতিতে আ‌য়ো‌জিত এক সংবাদ স‌ম্মেল‌নে এতথ‌্য তু‌লে ধরেন ঢাকা বিশ্ব‌বিদ‌্যালয় গবেষণা সংসদ।

এর আ‌গে, গত ৩ সেপ্টেম্বর 'ঢাকা বিশ্ববিদ্যালয়ে দলীয় ছাত্ররাজনীতি ও রাজনৈতিক কার্যক্রম বিষয়ে শিক্ষার্থীদের অভিমত'-শীর্ষক গবেষণা জরিপ চালায় সংগঠন‌টি। প‌রে এ‌টি শেষ হয় ১১ সেপ্টেম্বর। এই জ‌রি‌পে বিশ্ববিদ্যালয়ের ৭৮টি বিভাগ ও ১০টি ইনস্টিটিউটের ২ হাজার ২ শত ৩৭ জন শিক্ষার্থী অংশ নি‌য়ে‌ছেন।

জরিপের ফলাফল অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ে ৮৩.৮ শতাংশ শিক্ষার্থী ছাত্ররাজনীতিকে একেবারেই নিষিদ্ধ রূপে প্রত্যাশা করেছেন। ১৬ শতাংশ শিক্ষার্থী সংস্কারকৃতরূপে বিশ্ববিদ্যালয়ে দলীয় ছাত্ররাজনীতি প্রত্যাশা করেছেন। বর্তমা‌নে ছাত্র রাজনীত যে অবস্থায় র‌য়ে‌ছে সেই অবস্থায়ই প্রত্যাশা করেছেন মাত্র ০.২ শতাংশ শিক্ষার্থী।

৮৮ শতাংশ শিক্ষার্থী ‌বিশ্ব‌বিদ‌্যালয় ক্যাম্পাসে দলীয় ছাত্ররাজনীতির কোনো গুরুত্ব নেই ব‌লে মতামত দি‌য়ে‌ছেন। এছাড়া, ৯৬ শতাংশ শিক্ষার্থী দলীয় ছাত্ররাজনীতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশের উপর নেতিবাচক প্রভাব ফেলে বলে মন্ত‌ব‌্য দি‌য়ে‌ছেন। ৩ শতাংশ শিক্ষার্থী দলীয় ছাত্ররাজনীতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশের উপর ইতিবাচক প্রভাব ফেলে বলে মনে মন্তব‌্য দিয়ে‌ছেন, বাকী এক শতাংশ দলীয় ছাত্ররাজনীতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশের উপর কোনো প্রভাব ফেলে না ব‌লে জা‌নিয়ে‌ছেন।

 

শিক্ষার্থীরা দলীয় ছাত্ররাজনীতি নিষিদ্ধের বিকল্প হিসেবে ঢাকা বিশ্ব‌বিদ‌্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) চান। এর প‌ক্ষে মতামত দিয়ে‌ছেন ৮১.৯ শতাংশ শিক্ষার্থী। গবেষণ‌ায় ছাত্ররাজনীতির মূল প্রভাব হিসেবে ৮৭.৫ শতাংশ শিক্ষার্থী ক্ষমতার অপব্যবহারকে উল্লেখ করেছেন। দলীয় ছাত্ররাজনীতি পরিচালনা ও নিয়ন্ত্রণের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকায় ৫৯ শতাংশ শিক্ষার্থী "খুবই অসন্তোষজনক", ২৭ শতাংশ শিক্ষার্থী "অসন্তোষজনক", ৯ শতাংশ শিক্ষার্থী "মধ্যম", ৩ শতাংশ শিক্ষার্থী "সন্তোষজনক" এবং ১ শতাংশ শিক্ষার্থী "খুবই সন্তোষজনক" হিসেবে মূল্যায়ন করেছেন। এছাড়া ৮৭ শতাংশ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে দলীয় ছাত্ররাজনীতি প্রকৃত অর্থেই জাতীয় নেতৃত্ব তৈরি করতে সক্ষম নয় বলে মতামত দিয়ে‌ছেন।

গবেষকরা জরিপের ফলাফল অনুযায়ী ৪টি সুপারিশ প্রদান করে ঢাকা বিশ্ব‌বিদ‌্যালয় গবেষণা সংসদ। সেগু‌লো হ‌লো- দলীয় ছাত্ররাজনীতি নিষিদ্ধকরণ; ডাকসু পুনর্জীবিত ও সংস্কার; শিক্ষা ও গবেষণা উন্নয়ন কমিটি গঠন; শিক্ষা ও গবেষণার জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা।

এবি

×