ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কাশফুলের শুভ্রতায় ক্যাম্পাস

বিথী আক্তার কাজল

প্রকাশিত: ২১:৩৫, ১৪ সেপ্টেম্বর ২০২৪

কাশফুলের শুভ্রতায় ক্যাম্পাস

কাশবনের ভেতর দিয়ে দৌড়ে বেড়াচ্ছে অপু আর দুর্গা

কাশবনের ভেতর দিয়ে দৌড়ে বেড়াচ্ছে অপু আর দুর্গা। সাদা কাশফুলগুলো উড়ছে বাতাসে। দূরে শোনা যাচ্ছে ট্রেনের হুইসেল! ট্রেন আসছে। ওরা ট্রেন দেখবে বলে কাশফুল মাড়িয়ে পৌঁছেছিল ঠিকই, কিন্তু ততক্ষণে দৃষ্টি থেকে বেরিয়ে গেছে ট্রেনটি। কাশফুলের কথা মনে পড়লে কথাসাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস ‘পথের পাঁচালী’ অবলম্বনে নির্মিত উপমহাদেশের বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ চলচ্চিত্রের এই দৃশ্যের কথা মনে পড়ে যায়।

ঋতু পরিবর্তনের সাথে সাথে প্রকৃতি তার রূপেও পরিবর্তন আনে। উত্তাল বর্ষা শেষে শরৎ নিয়ে শান্তির প্রতীক শুভ্রতা। ‘সবেমাত্র এই বর্ষা গেল শরত এলো মাত্র/ এরইমধ্যে  শুভ্রকাশে ভরলো তোমার গাত্র’ নির্মলেন্দু গুণের ‘কাশফুলের কাব্য’ থেকে নেয়া এ পঙক্তিটি যেন তারই বহিঃপ্রকাশ। 
পরিষ্কার নীল আকাশ আর সাদা কাশফুল শরৎকে দিয়েছে অন্যরকম মহাত্ম। এজন্যই শরৎকে বলা হয় ঋতুর রানী’। শারদ বিকেলে একগুচ্ছ কাশফুল স্নিগ্ধতার পরশ বুলিয়ে যায়, হাতের স্পর্শ পৌঁছে যায় হৃদয়ে।

প্রযুক্তির এই যুগে প্রকৃতি শুধুমাত্র উপভোগের বিষয় না। উপভোগের থেকেও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে স্মৃতি ধরে রাখার প্রবণতা। তাই বিকেল হলেই দেখা যায় তরুণ-তরুণীরা বাহারি রঙের শাড়ী-পাঞ্জাবিতে সেজে কাশফুলের সাথে ছবি তোলার দৃশ্য।
বিশ্ববিদ্যালয়ের কৃষ্ণচূড়া রোড থেকে যখন চারপাশে চোখ পড়ে তখন মনে হয় কোনো শুভ্র শাড়িতে জড়িয়ে আছে ছোট-বড় টিলাগুলো। 
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ, শহীদ মিনারের চারপাশ, কেন্দ্রীয় মসজিদের চারপাশ ও ক্যাম্পাসের বিভিন্ন চত্বর কাশফুলের শুভ্রতায় ছেয়ে গেছে। ক্যাম্পাসের চারপাশের কাশফুলের সৌন্দর্য মুগ্ধ করছে শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলকেই।

দূর-দূরান্ত থেকে তরুণ-তরুণীরা নানান সাজে এই কাশফুল দেখতে আসে। সাধারণ শিক্ষার্থী ছাড়াও বহিরাগত দর্শনার্থীদের আনাগোনাও বেড়েছে। কুবির বাংলা বিভাগের শিক্ষার্থী নাঈম মিয়া বলেন, ‘কৃষ্ণচূড়া লাল হয়ে যেমন বসন্ত আসে তেমনি সাদার শুভ্রতা নিয়ে হাজির হয় শরৎ। মাঠে মাঠে কাশফুল আর নীল আকাশে নরম তুলোর মতো সাদা মেঘ জানান দেয় শরৎকালের।

এই সময় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছোট্ট ছোট্ট সবুজ টিলাগুলোও কাশফুলে সাদা হয়ে উঠে, দেখে মনে হয় যেনো সাদা মেঘ মাটিতে খেলা করছে। আর সেই সাদা মেঘগুচ্ছ দেখতে প্রকৃতিপ্রেমী শিক্ষার্থী সবাই দলে দলে ভীড় জমায় সেখানে। প্রতিদিনের যান্ত্রিক জীবনে কুবির কাশফুল হয়ে উঠে একটু প্রশান্তির উৎস!’ এছাড়াও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী উম্মে হাবিবা মৌ বলেন, ‘আমাদের লাল মাটির ক্যাম্পাসে প্রতি বছর শরতকালের এই সময়ে সাদা কাশফুল সমারেহ করে ফোটে।

×