ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

ভিসি হবেন শিক্ষার্থীদের অভিভাবক

গাজী আজম হোসেন

প্রকাশিত: ২১:৩১, ১৪ সেপ্টেম্বর ২০২৪

ভিসি হবেন শিক্ষার্থীদের অভিভাবক

যুথী রানী, রিশাদ নূর, সায়মা আক্তার, রোবায়েদ জাহিন ও সাগর গাজী

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদের কোটা সংস্কার আন্দোলনে নিহত হবার পর নতুন গতি পায় এই আন্দোলন। শেষ পর্যন্ত গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন হয়। জন্ম হয় নতুন বাংলাদেশের। এইদিকে শিক্ষার্থীদের তোপের মুখে ৯ আগস্ট ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন উপাচার্য অধ্যাপক ড. হাসিবুর রশীদ।

এরই মধ্যে শিক্ষার্থীরা উদ্বেগের সময় পার করছেন- কে হচ্ছেন বেরোবির নতুন উপাচার্য। আবু সাঈদের ক্যাম্পাসের শিক্ষার্থীরা কেমন উপাচার্য চান। শিক্ষার্থীদের মতামত তুলে ধরেছেন বেরোবি শিক্ষার্থী গাজী আজম হোসেন

ভিসি হবেন শিক্ষার্থীবান্ধব 
একজন শিক্ষার্থী হিসেবে আমরা এমন একজন উপাচার্য চাই যিনি শিক্ষার্থীদের কল্যাণকে সর্বোচ্চ অগ্রাধিকার দেন এবং শিক্ষা প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও ন্যায়বিচার নিশ্চিত করেন। তিনি শিক্ষার্থীদের মতামত ও চাহিদাকে গুরুত্ব দিয়ে সেগুলো পূরণের চেষ্টা করবেন। পাশাপাশি, তিনি এমন একটি পরিবেশ তৈরি করবেন যেখানে শিক্ষার্থীরা স্বাধীনভাবে শিক্ষার কাজ ও গবেষণা করতে পারবে এবং সৃজনশীলতা ও উদ্ভাবনী চিন্তাভাবনা বিকাশের সুযোগ পাবে। তাছাড়া, তাঁর নেতৃত্বে আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষাগত ও সাংস্কৃতিক দিক থেকে আরও উন্নত হবে।

যুথী রানী
লোক প্রশাসন বিভাগ

রাজনীতিতে জড়াবেন না
এই বিশ্ববিদ্যালয়ে এমন এক ভিসি দরকার যিনি ক্যাম্পাসের মূল দুইটি সমস্যা: সেশনজট ও অসম্পূর্ণ ভবন সম্পূর্ণ করা নিয়ে কাজ করবেন। ক্যাম্পাসে ‘তেলমর্দন রাজনীতিতে’ জড়াবেন না- এমন ভিসি চাই। এমন ভিসি চাই যিনি আধুনিক তথ্যপ্রযুক্তি, গবেষণা, একাডেমিক উন্নতি নিয়ে অনেক বেশি নজর দিবেন। বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু পরিবেশ বজায় রাখবেন। সব সময় শিক্ষার্থীদের পাশে থাকবেন।

রিশাদ নূর
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ 

শিক্ষার মান নিশ্চিত করবেন
একজন ভিসিকে অবশ্যই সঠিক নেতৃত্ব দিতে হবে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম সঠিকভাবে হচ্ছে কিনা সেটা সবসময় পর্যবেক্ষণ করতে হবে। প্রশাসনিক কার্যক্রমে দুর্নীতিবাজ কর্মকর্তা ও কর্মচারী আছে কিনা অবশ্যই নজরে রাখা উচিত। প্রত্যেক ডিপার্টমেন্টের পড়াশুনা থেকে বিভিন্ন বিষয়ে তদারকি করতে হবে। আরো তো অনেক সমস্যা আছেই। কিন্তু বিগত বছরগুলোতে ভিসি থাকা অবস্থায় অনেক সমস্যা লেগেই আছে। কিন্তু কোনো সুরাহা হয়নি। নতুন যে ভিসি হবে সব কিছু বিবেচনায় রাখতে হবে। যাতে প্রশাসনিক কাঠামো শক্তিশালী হয়। পড়াশুনার মানদ- বৃদ্ধির পাশাপাশি আরো উন্নত হয়।

সায়মা আক্তার
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ 

দল বা গোষ্ঠীর হবেন না
ভিসিকে হতে হবে একজন সৎ, যোগ্য ও জাতীয় ব্যক্তিত্ব। যিনি কোনো রাজনৈতিক দলের বা কোনো বিশেষ গোষ্ঠীর হবে না না। তিনি তাদের উদ্দেশ্য হাসিলের জন্য কাজ করবেন না। বিগত মেয়াদে যারা ভিসি হয়েছেন সবাই কোনো না কোনো দল বা গোষ্ঠীর স্বার্থের জন্য কাজ করেছেন। শিক্ষার্থীদের জন্য কাজ করেছেন এমন নজির কম। আমরা চাই তিনি শুধু সাধারণ শিক্ষার্থীদের জন্য কাজ করবেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, গবেষণা ও উন্নয়ন কার্যক্রম হবে তার মূল ফোকাস।

রোবায়েদ জাহিন
গণিত বিভাগ 

অসমাপ্ত কাজ সমাপ্ত করবেন
আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো অবকাঠামোমূলক কাজ অসমাপ্ত হয়ে আছে। ভবনের অভাবে ক্লাস করতে সবাইকে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। যিনি ভিসি হয়ে আসবেন এসব অসমাপ্ত কাজ সমাপ্ত করবেন আশা করি। আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো বিভাগের কার্যক্রম এখনো শুরু হয়নি, যিনি ভিসি হয়ে আসবে তিনি এসব দিকে নজর দেবেন। যিনি যেকোন সিদ্ধান্ত নেওয়ার আগে শিক্ষার্থীর কথা ভাববেন, কোন প্রকার সেশন জটে যেন না পড়ে শিক্ষার্থীরা। সর্বোপরি আমরা এমন ভিসি চাই যিনি কোন নিয়োগ-বাণিজ্য না করে, যোগ্য শিক্ষকদের সুযোগ দেবেন।

সাগর গাজী
ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগ

×