ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

সীমান্তে হত্যার প্রতিবাদে জবিতে বিক্ষোভ 

ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে জবিতে বিক্ষোভ

জবি সংবাদদাতা

প্রকাশিত: ১৮:৩৬, ১০ সেপ্টেম্বর ২০২৪

ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে জবিতে বিক্ষোভ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ফোরামের ব্যানারে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

সীমান্তে হত্যা বন্ধ ও ভারতের সাথে নতজানু পররাষ্ট্রনীতি বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ফোরামের ব্যানারে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

এসময় শিক্ষার্থীরা বলেন, সীমান্তে হওয়া প্রত্যেকটি হত্যার বিচার করতে হবে। হত্যার শিকার প্রত্যেকের তালিকা করে তাদের পরিবারকে যেভাবে হোক সাহায্য করতে হবে। ভারতের সঙ্গে প্রত্যেকটা চুক্তি হবে সমভাবে। কোনো তাবেদারি বা দালালি থাকবে না। আমরা তাদের থেকে ন্যায্য বিদেশনীতি চাই। সাধারণ ভারতীয়দের সাথে আমাদের কোনো বৈরিতা নেই। ভারতের নাগরিকদের ঠিক করতে হবে তারা কেমন বিদেশনীতি চাই।ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী ফয়সাল মুরাদ বলেন, ভারত আমাদের দেশে জালেম সরকার ক্ষমতায় বসিয়ে আমাদের সাথে অসম চুক্তি করেছে। আমাদের গুজবের মধ্যে রেখে ভারত শুধু শোষণ করেছে। সীমান্তে শুধু দুইটা না হাজার হাজার মানুষ মারছে। যার নিউজ হতে দেয়নি, প্রতিবাদ পর্যন্ত দেয়নি আমাদের সরকার।

তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম আমাদের জন্য একটা ভালনারেবল জায়গা। সেই জায়গা দিয়ে বিএসএফ রাস্তা নির্মান করতেছে। ভারতকে এরকম জায়গায় সুযোগ দেয়া উচিত না। এই চুক্তিও বাতিল করতে হবে। তিস্তার উপর তিনটা ড্যাম দিয়েছে, আমাদের পানি দেয় না যা আমাদের ন্যায্য হিসাব। প্রত্যেক নদীর পানি আন্তর্জাতিক আইন অনুযায়ী আমাদের দিতে হবে। ভারতের সঙ্গে হওয়া সকল অসম চুক্তির পুনঃনিরীক্ষণের করে কোনগুলো রাখতে হবে তা ঠিক করতে হবে।
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ইয়াসিন পিয়াস বলেন, মোদি সরকার আমাদের বার বার মারার চেষ্টা করছে। পানি দিয়ে, পররাষ্ট্র নীতি দিয়ে, সীমান্ত হত্যার মাধ্যমে। আমাদেরকে বিভিন্ন আগ্রাসী চুক্তি করতে বাধ্য করিয়েছে।

ফ্যাসিস্ট হাসিনা সরকার ভারতের সঙ্গে চাটুকারিতার সম্পর্ক রেখেছে। তাদের দালালির ভুক্তভোগী আমাদের জনগণ। বিএসএফের গুলিতে ১৫০০ হত্যা হয়েছে। প্রতি মাসে এক দুই জন হত্যা তারা জায়েজ করে ফেলেছে। আমরা ভারতের সঙ্গে ন্যায্যতার পররাষ্ট্রনীতি চাই। এসময় আরো উপস্থিত ছিলেন শাহিন আলম শান, বি এম তানজিল, ইভান তাহসীব, খাদিজাতুল কুবরা প্রমুখ।

 
×