ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

মাদ্রাসা অধিদপ্তরের জরুরি নির্দেশনা

প্রকাশিত: ১৪:৩৮, ৫ সেপ্টেম্বর ২০২৪

মাদ্রাসা অধিদপ্তরের জরুরি নির্দেশনা

মাদ্রাসা অধিদপ্তর

প্রতারক চক্র থেকে সাবধান থাকতে জরুরি নির্দেশনা দিয়েছে মাদ্রাসা অধিদপ্তর। বৃহস্পতিবার উপ-পরিচালক জাকির হোসেন সাক্ষরিত চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, প্রতারক চক্র ব্যক্তি সরাসরি মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নাম ভাঙ্গিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ব্যক্তির এমপিওভুক্তিকরণ, এমপিওভুক্ত মাদ্রাসায় বিশেষ বরাদ্দ প্রদান, উচ্চতর জেল প্রদান, পদোন্নতি, ডিজি মহোদয়ের প্রতিনিধি মনোনয়ান সহযোগিতা দেওয়ার কথা বলছে। 

এছাড়াও এমপিও শীটে নাম, পদবি, জন্ম তারিখ সংশোধন, বকেয়া প্রদান, প্রশিক্ষণে শিক্ষক-কর্মকর্তা মনোনয়ন, ইনডেক্স প্রদান, ইনডেক্স কর্তনসহ অধিদপ্তরের বিভিন্ন কাজ করিয়ে দেওয়ার মিথ্যা প্রলোভন দেখিয়ে মাদ্রাসায় ফোন, ইমেইল, হোয়াটস অ্যাপের মাধ্যমে এসএমএস, বিকাশ, রকেট, নগদসহ বিভিন্ন মাধ্যমে টাকা দাবি করছে। 

ইতোমধ্যে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তার নামে একাধিক প্রতারক চক্র বিভিন্ন মাধ্যমে (হোয়াটস অ্যাপের মাধ্যমে। কর্মকর্তার ছবি ব্যবহার করে) টাকা হাতিয়ে নিয়েছে বলে কয়েকটি অভিযোগ পাওয়া গেছে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে কোন কাজে টাকা প্রদানের প্রয়োজন নেই। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর সুনির্দিষ্ট বিধিবিধানের ডিত্তিতে সেবা প্রদান করে থাকে।

চিঠিতে আরও বলা হয়, অর্থের বিনিময়ে বা উপহারের বিনিময়ে কোন কিছুই হওয়ার সুযোগ নেই। অধিদপ্তরের কার্যক্রম নিয়মিত ওয়েবসাইটে হালনাগাদ করা হয়ে থাকে। যে সমস্ত কোন নম্বর দিয়ে বিকাশ, রকেট, নগদ বা জন্য কোন মাধ্যমে ফোন করে অর্থ দাবী করে সে সমস্ত নম্বরসমূহ চিহ্নিত করার জন্য প্রতিষ্ঠান প্রধান বা সংশ্লিষ্ট ব্যক্তি কর্তৃক মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরকে অবস্থিত করা প্রয়োজন।

এ ধরনের প্রতারক চক্র ও ব্যক্তি বা মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কথিত কর্মকর্তা কর্তৃক ই-মেইল, এস.এম এস, ফোন, চিঠিপত্র কিংবা তাদের ব্যক্তিগত যোগাযোগের ভিত্তিতে কাউকে কোন অর্থ/উপহার না দেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো। 

কেউ কোন ধরনের সুবিধা বা অর্থ দাবি করলেই বুঝতে হবে এটা প্রতারক চক্রের কাজ। এ অবস্থায় পুলিশকে জানানোসহ অগ্রনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

 এসআর

×