ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে ইবি শিক্ষার্থীদের অবস্থান

ইবি সংবাদদাতা 

প্রকাশিত: ২০:৪০, ৩০ আগস্ট ২০২৪

ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে ইবি শিক্ষার্থীদের অবস্থান

অবস্থান কর্মসূচি

ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে তিন ঘণ্টা অবস্থান কর্মসূচি করছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী। শুক্রবার (৩০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিকেল পাঁচটা থেকে রাত আটটা পর্যন্ত তারা অবস্থান করেন। গতকাল বৃহস্পতিবারও এই কর্মসূচি করা হয়েছে।

অবস্থানরত শিক্ষার্থীরা হলেন মার্কেটিং বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শফিকুল আজম ভূঁইয়া আকাশ, চারুকলা বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের অর্ক এবং লোকপ্রশাসন বিভাগের একই বর্ষের মোফাজ্জল হোসাইন বরকত।

এ সময় অবস্থানকারীদের পাশে 'বন্ধ ক্লাসরুম খুলে দাও, সেশনজট রুখে দাও’, ‘আমি আদুভাই হতে চাই না, প্রশাসনের নামে প্রহসন চাই না’, ‘তুমি কে, আমি কে? আদু ভাই, আদু ভাই’, ‘বন্ধ থাকুক ক্লাস-এক্সাম জাতি হোক কাবু, ডিম পাড়া হাঁস খাক দারোগা বাবু’ সহ বিভিন্ন ফেস্টুন দেখা যায়।

অবস্থানকারীরা বলেন, করোনাকালীন সময়ে দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ ছিল। সেসময়ে আমরা সেশনজটে পড়েছি। তা কাটিয়ে ওঠার আগেই গত জুলাই থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম স্থগিত হয়ে আছে। এর ফলে আমরা আবারও অনেক পিছিয়ে যাচ্ছি। উদ্বর্তন কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি যাতে দ্রুতই ক্যাম্পাসে লেখাপড়ার পরিবেশ তৈরি হয়৷ এই কর্মসূচি একজন শিক্ষার্থীর মৌলিক অধিকার আদায়ের কর্মসূচি।

প্রসঙ্গত, গত পহেলা জুলাই থেকে শিক্ষকদের প্রত্যয় স্কিম বাতিল ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে শ্রেণি কার্যক্রম বন্ধ হয়ে যায়। পরে ৫ আগস্ট শেখ হাসিনা দেশত্যাগের পর বিশ্ববিদ্যালয় প্রশাসনের উপাচার্য, উপাচার্য, কোষাধ্যক্ষ, প্রক্টর, ছাত্র-উপদেষ্টা, ছয় হলের প্রভোস্টসহ অনেক দফতর প্রধানই পদত্যাগ করেছেন।

এছাড়া রেজিস্ট্রার ও হিসাব শাখার পরিচালক, অধিকাংশ শিক্ষক, কর্মকর্তা ক্যাম্পাসে আসছেন না। যার ফলে কার্যত অকেজো হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়টি। তাই অতিদ্রুত বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করে অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম গতিশীল করার দাবি শিক্ষক-শিক্ষার্থীদের।

 এসআর

×