ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১

এইচএসসি পরীক্ষা ফেরাতে আন্দোলনের ডাক নটরডেম কলেজ শিক্ষার্থীদের

প্রকাশিত: ১৪:৩৩, ২১ আগস্ট ২০২৪

এইচএসসি পরীক্ষা ফেরাতে আন্দোলনের ডাক নটরডেম কলেজ শিক্ষার্থীদের

নটরডেম কলেজের শিক্ষার্থী। ফাইল ফটো

এইচএসসি পরীক্ষা ফেরাতে আন্দোলনের ডাক দিয়েছেন নটর ডেম কলেজের শিক্ষার্থীরা। তারা চান, পরীক্ষা নেওয়া হোক।

তারা বলছেন, নটর ডেম কলেজের সকল সাধারণ শিক্ষার্থীরা সর্বদাই মেধাকে গুরুত্ব দিয়ে এসেছে। অটোপাশ কিংবা সাবজেক্ট ম্যাপিং দ্বারা কখনোই শিক্ষার্থীদের মেধার সঠিক মূল্যায়ন সম্ভব নয়।

আরও পড়ুন : জরুরি সংবাদ সম্মেলন ডেকেছেন শিক্ষা উপদেষ্টা

বুধবার (২১ আগস্ট) নটর ডেম কলেজের সাধারণ শিক্ষার্থীদের দেওয়া এক বিবৃতিতে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে সব পক্ষের সঙ্গে আলোচনা না করে একপাক্ষিকভাবে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তা নটর ডেম কলেজের ছাত্রসমাজ প্রত্যাখ্যান করছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সংঘটিত হয়েছিল মেধার বিজয় সুনিশ্চিত করার জন্য। পরীক্ষা না নিয়ে পরিশ্রমী শিক্ষার্থীদের মেধার যে অবমূল্যায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা অযৌক্তিক।

এইচএসসি এর ফলাফল শুধুমাত্র এইচএসসি পরীক্ষা দ্বারাই মূল্যায়ন করা উচিত। সেটি কোনোভাবেই এসএসসির মেধার উপর নির্ভর করে না। কিন্তু বর্তমানে এইচএসসি ২৪ ব্যাচের কিছু শিক্ষার্থী সাবজেক্ট ম্যাপিং দ্বারা ফলাফল নির্ণয়ের আন্দোলনে নেমেছে। আমরা এর সঙ্গে সম্পূর্ণ দ্বিমত পোষণ করছি। 

কারণ সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে ফলাফল প্রদান করা হলে অনেক মেধাবী শিক্ষার্থীই এসএসসি তে খারাপ ফলাফল করার কারণে তাদের স্বপ্নের বিশ্ববিদ্যালয়ের ফর্মই তুলতে পারবে না, অথচ পরীক্ষা দ্বারা মূল্যায়ন করা হলে তারা ঠিকই ভর্তির সুযোগ পেত। আবার অনেক শিক্ষার্থীই তাদের গ্রুপ চেইঞ্জ করেছে। এক্ষেত্রে তাদের মূল্যায়ন কিভাবে হবে। 

শুধুমাত্র আহত শিক্ষার্থীদের তালিকা গঠন করে তাদের সাবজেক্ট ম্যাপিং কিংবা অটোপাশ এবং সাধারণ শিক্ষার্থীদের অবশিষ্ট পরীক্ষার মাধ্যমে মূল্যায়নই এই সমস্যার একমাত্র সমাধান। তাই আমরা আশা করছি যে কর্তৃপক্ষ এই বিষয়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করবে।

 এসআর

সম্পর্কিত বিষয়:

×