ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট প্রত্যাহার-পিএইচডি চালুসহ ৯ দাবি

প্রকাশিত: ২১:৩৯, ১৯ আগস্ট ২০২৪

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট প্রত্যাহার-পিএইচডি চালুসহ ৯ দাবি

সংবাদ সম্মেলন

বাংলাদেশের অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয় মানসম্মত সার্ভিস রুলস নেই। যে কারণে বেতন কাঠামো নির্ধারণ ও চাকরির নিরাপত্তার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হচ্ছে। অন্যদিকে অলাভজনক প্রতিষ্ঠান ও ট্রাস্টের অধীনে পরিচালিত হওয়ার পরও টিউশন ফির ওপর ১৫ ভাগ করারোপ করা হয়েছে। এমন নানা সমস্যা সমাধানের দাবি জানিয়েছে বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিকস। একই সঙ্গে অন্তত নয় সমস্যা সমাধানে  আন্তবর্তীকালীন সরকার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

সোমবার (১৯ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সংগঠনের নেতৃবৃন্দরা এসব কথা বলন। এ সময় সংগঠনের প্রেসিডেন্ট ড. ফরিদ আহমদ সোবহানী ও জেনারেল সেক্রেটারি ড. নাহিন মামুনসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টিরা উপস্থিত ছিলেন।

বক্তব্যে তারা জানান, দেশে পাবলিকের চেয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দ্বিগুনেরও বেশি। দেশে নতুন করে সংস্কার শুরু হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নীতিমালার ক্ষেত্রেও পরিবর্তন প্রয়োজন।

লিখিত বক্তব্যে ফরিদ আহমদ সোবহানী বলেন, উচ্চশিক্ষায় দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ২০২৪ সালের কিউএস ওয়ার্ল্ড র‍্যাংকিং এবং টাইমস হাইয়ার এডুকেশন র‍্যাংকিং অনুযায়ী শিক্ষার গুণগত মান ও গবেষণায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় বেসরকারি বিশ্ববিদ্যালয় কোনো অংশেই পিছিয়ে নেই। অথচ সরকারের নানা জায়গায় এ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নানাবিধ বৈষম্যের শিকার।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় কোনো প্রকার সরকারি বরাদ্দ বা অনুদান না পায় না। শুধুমাত্র শিক্ষার্থীদের টিউশন ফির ওপর নির্ভর করে চলে। শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্ত অর্থ থেকে বিশ্ববিদ্যালয় পরিচালনা ব্যয় বাদ দিলে যে অর্থ থাকে তা বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের জন্য জমা করা হয়। অথচ জমাকৃত এ ফান্ড থেকে সরকার ১৫ শতাংশ ট্যাক্স কেটে নেয়।

উচ্চশিক্ষার সুশাসন প্রতিষ্ঠা ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্বার্থে ইউজিসির পুনর্গঠনের দাবি জানিয়ে সংগঠনটির সভাপতি বলেন, অনতিবিলম্বে ইউজিসিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আনুপাতিক হারে পূর্ণকালীন এবং খণ্ডকালীন সদস্য নিয়োগ করতে হবে। অ্যাক্রেডিটেশন কাউন্সিল ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনসহ বিভিন্ন সরকারি সংস্থা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোনো প্রতিনিধিত্ব নেই। এসব কমিশনসহ বিভিন্ন সরকারি সংস্থা ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন কমিটি ও উপ-কমিটিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি জানাচ্ছি।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে পিএইচডি প্রোগ্রামে ভর্তির ক্ষেত্রে উপেক্ষিত হচ্ছে। অথচ আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে সরাসরি ভর্তি হতে পারছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ বৈষম্য দূর করতে হবে। একই সঙ্গে দ্রুত সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো পিএইচডি প্রোগ্রাম চালু করতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন- বিএসপিইউএ সাধারণ সম্পাদক ড. নাহিন মামুন, যুগ্ম-সাধারণ সম্পাদক ড. আবদুল্লাহ আল-মামুন, বিএসপিইউএ ভাইস-প্রেসিডেন্ট (অ্যাকাডেমিক) অধ্যাপক ড. আখতার হোসাইন, ভাইস প্রেসিডেন্ট (রিসার্চ অ্যান্ড ইনোভেশন) অধ্যাপক ড. মামুন হাবীব, অর্থ সম্পাদক অধ্যাপক ড. জুলফিকুর হাসান, মিডিয়া অ্যান্ড পিআর সম্পাদক রিয়াজ হাফিজ, ইসি সদস্য অধ্যাপক ড. নেহরীন মাজেদ প্রমুখ।

 

এম হাসান

×