ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

aiub
aiub

কফিন ধরে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ শিক্ষার্থীদের 

প্রকাশিত: ১৮:১৫, ১৭ জুলাই ২০২৪

কফিন ধরে আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ শিক্ষার্থীদের 

গায়েবানা জানাজা অনুষ্ঠিত

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে নিহতদের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পূর্বঘোষিত গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ জুলাই) বিকেল ৪টা ৫মিনিটে ভিসি চত্বরে দুই হাজারের বেশি শিক্ষার্থীর অংশগ্রহণে এ গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা এ সময় কফিন ধরে শপথ করে বলেন, ‘এই আন্দোলন আমরা বৃথা যেতে দেব না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা এই আন্দোলন থেকে সরে যাব না।’ 

জানাজা নামাজ শেষে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে নিহতদের শহীদ আখ্যা দিয়ে তাদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। এ সময় আন্দোলনকারীরা বলেন, আজকে নতুন দিনের সূর্য উদয় হয়েছে। আমরা আজ ছাত্রলীগকে এই ক্যাম্পাস থেকে বিতাড়িত করেছি। 

এর আগে, গতকাল মঙ্গলবার চলমান কোটা সংস্কার আন্দোলন সহিংসতায় রূপ নেয়। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষে ছয় জন নিহত হন। আহত হন অসংখ্য আন্দোলনকারী শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মী।

অবস্থায় বেগতিক হওয়ায় মঙ্গলবারই সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। আজ বুধবার বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়। তবে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হল ও ক্যাম্পাস ত্যাগ না করার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। ঢাবির হলগুলোর ভেতরে অবস্থান করছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

এদিকে, সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে গতকাল মঙ্গলবার বিকেল থেকে রাজধানী ঢাকাসহ ৬ জেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে।

 

এম হাসান

×