ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

শুক্রবার সারাদেশে বিক্ষোভ মিছিল করবে শিক্ষার্থীরা

প্রকাশিত: ২২:০২, ১১ জুলাই ২০২৪

শুক্রবার সারাদেশে বিক্ষোভ মিছিল করবে শিক্ষার্থীরা

নতুন কর্মসূচি ঘোষণা দেয় শিক্ষার্থীরা।

কোটা সংস্কার আন্দোলনে আজ বৃহস্পতিবার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে হামলার প্রতিবাদের আগামীকাল শুক্রবার সারাদেশের সব ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করবে কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) রাতে শাহবাগে এ কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। এরপর তারা শাহবাগ থেকে আজকের অবস্থান কর্মসূচি তুলে নিয়ে ফিরে যান। 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ হাসান বলেন, ‘আমরা সব বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ জানাবো, নিরাপত্তা দেওয়ার দায়িত্ব কিন্তু আপনাদের। আপনারা শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করুন। আমাদের ওপর হামলাকারীদের বিচারের আওতায় আনুন। আমাদের ওপর যে হামলা হয়েছে তার প্রতিবাদে আগামীকাল আমরা সারাদেশের সব ক্যাম্পাসে বিকেল ৪টায় বিক্ষোভ মিছিল করবো।’

অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেন, ‘হাইকোর্টের আংশিক রায়ে একটি বিষয় পরিষ্কার হয়েছে। হাইকোর্টের আংশিক রায়ে বলা হয়েছে, সরকার চাইলে কোটার সংস্কার করতে পারে। এ বিষয়টিই আজ স্পষ্ট হয়েছে। যদি তাই হয়, তাহলে শেকৃবিতে কেন লাঠিচার্জ করা হলো? শাবিপ্রবিতে হামলা করা হয়েছে, চবিতে নারী শিক্ষার্থীদের ওপর নারী পুলিশ হামলা করেছে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে হামলা হয়েছে, রাবিতে ভয়ভীতি দেখানো হয়েছে। মাভাবিপ্রবিসহ অনেক বিশ্ববিদ্যালয়ে হামলা করা হয়েছে। যারা হামলা করেছে তারা অতি উৎসাহী। সেই পুলিশদের বিচারের আওতায় আনতে হবে। আমরা মনে করি, এতে সরকারেরই ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। আপনারা এতদিন আমাদের বলেছেন, আদালতের প্রতি ভরসা রাখতে। এখন আদালত আপনাদের দায়িত্ব দিয়েছে সেটি আপনারা পালন করুন।’

এর আগে আজ বিকেল ৫টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শিক্ষার্থীরা একটি মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে শাহবাগে এসে অবরোধ করেন।

 

এম হাসান

×