ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

কোটা বাতিলের দাবিতে

রাজধানীর শাহবাগসহ বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের অবস্থান

প্রকাশিত: ১৭:৪২, ৮ জুলাই ২০২৪

রাজধানীর শাহবাগসহ বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের অবস্থান

সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা।

সরকারি চাকরির নিয়োগে কোটা পদ্ধতি বাতিল এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে টানা দ্বিতীয় দিনের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে রাজশানীর শাহবাগ মোড়, বাংলামটর, কারওয়ান বাজার, ফার্মগেট, সায়েন্সল্যাব মোড় সহ বিভিন্ন সড়কে অবস্থান নিয়েছে কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীরা। ফলে বন্ধ হয়ে গেছে যান চলাচল।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৪টার পর থেকে শাহবাগ মোড় সহ অন্যান্য সড়কে মিছিল নিয়ে অবরোধ তৈরি করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অবরোধের মুখে গতকালের মতো আজও আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে বিভিন্ন সড়কে তৈরি হয়েছে তীব্র যানজট। ভোগান্তি পোহাতে দেখা গেছে নগরবাসীকে।

গতকাল রোববার শাহবাগসহ রাজধানীর ব্যস্ততম পয়েন্টে টানা চার ঘণ্টা অবরোধের পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীরা নতুন কর্মসূচি ঘোষণা করেন। তাতে জানানো হয়, সোমবারও বিকেল সাড়ে ৩টা থেকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করবেন তারা।

শিক্ষার্থীরা গত শনিবার (৬ জুলাই) শাহবাগে অবস্থান কর্মসূচি শেষে সারাদেশে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থান, মহাসড়ক অবরোধ করার ঘোষণা দেন। এ কর্মসূচিকে আন্দোলনরত শিক্ষার্থীরা ‘বাংলা ব্লকেড’ হিসেবে ঘোষণা করেন। এরই ধারাবাহিকতায় রোববার বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত টানা চার ঘণ্টা ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে প্রথম দিনের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটা ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা সংস্কার করতে হবে।

এম হাসান

×