ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

বৃষ্টিতে ভোগান্তির শঙ্কা

এইচএসসি পরীক্ষা শুরু আজ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:১২, ৩০ জুন ২০২৪

এইচএসসি পরীক্ষা শুরু আজ

এইচএসসি পরীক্ষা শুরু আজ

বঙ্গোপসাগরে চলছে লঘুচাপ। সারাদেশে ঝরছে বৃষ্টি। আগামী তিনদিন দেশে ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই বৃষ্টি মাথায় নিয়েই আজ রবিবার শুরু হচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা। তবে বন্যার কারণে সিলেট বোর্ডে পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হচ্ছে না। অভিভাবকরা বলছেন, সব ধরনের বোর্ড পরীক্ষার প্রথম দিনেই রাজধানীতে যানজট তৈরি হয়। এর মধ্যে মাঝারি ধরনের বৃষ্টিতে পরিস্থিতি অসহনীয় পর্যায়ে চলে যায়। সকালে ভারি বৃষ্টি হলে যথাসময়ে কেন্দ্রে পৌঁছানো নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।
শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা বলছেন, অতিমারি করোনা শিক্ষা ক্যালেন্ডার তছনছ করেছে। আর তাতেই পাবলিক পরীক্ষা বন্যা আর বৃষ্টির কবলে। দীর্ঘ সময় এইচএসসি ও সমমানের পরীক্ষা প্রতি বছর এপ্রিল মাসে শুরু হতো। কিন্তু করোনার কারণে তা পরিবর্তিত হয়ে গেছে। তবে এখন পরীক্ষার সূচি ধীরে ধীরে এগিয়ে আনা হচ্ছে।
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জনকণ্ঠকে জানান, আগে এইচএসসি পরীক্ষা এপ্রিলের প্রথম সপ্তাহে শুরু করা হলেও করোনার কারণে ঠিক সময়ে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এবার কিছুটা এগিয়ে আনা হয়েছে। আগামী বছর থেকে এপ্রিলেই এই পরীক্ষা শুরু করার পরিকল্পনা করা হয়েছে।
এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এর মধ্যে ছাত্র সাত লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী সাত লাখ ৫০৯ জন। এবার মোট কেন্দ্র দুই হাজার ৭২৫টি ও মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি। কিন্তু সিলেটে বন্যার কারণে ৮২ হাজার ৭৯৫ জন পরীক্ষার্থী কম অংশ নিচ্ছে।
সিলেট শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সিলেটে ৮ জুলাই পর্যন্ত পরীক্ষা পেছানোয় বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্র, ইংরেজি (আবশ্যিক) প্রথম পত্র ও ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র এই চার বিষয়ের পরীক্ষা পরে অনুষ্ঠিত হবে। তবে ৯ জুলাই থেকে যথারীতি সব বোর্ডের সূচি অনুযায়ী পরীক্ষা হবে।
শিক্ষা বোর্ড জানায়, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষার কক্ষে প্রবেশ করতে হবে।

কোনো কারণে কোনো পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, দেরি হওয়ার কারণ রেজিস্ট্রারে লিখে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষা  কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোনো পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবেন না।

অন্যদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ মহানগরীর পরীক্ষার কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে। এবার এইচএসসি পরীক্ষায় ২০২৪ সালের পূনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করবে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে।

×