ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১

ঢাবির প্রশ্নপত্রে ‘আনার হত্যা’ ও ‘বেনজীরের দুর্নীতি’

প্রকাশিত: ১৬:৩২, ৪ জুন ২০২৪

ঢাবির প্রশ্নপত্রে ‘আনার হত্যা’ ও ‘বেনজীরের দুর্নীতি’

বর্তমানে দেশের সবচেয়ে আলোচিত বিষয়বেনজীরের দুর্নীতি ও আনারের হত্যাকাণ্ড

এই মুহূর্তে দেশের সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে সাবেক পুলিশপ্রধান বেনজীর আহমেদের দুর্নীতি ও কলকাতায় এমপি আনোয়ারুল আজীম আনারের হত্যাকাণ্ড।

দেশকে ঝাঁকুনি দেওয়া বহুলচর্চিত এ দুটি ঘটনা উঠে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তরের একটি কোর্সের পরীক্ষার প্রশ্নপত্রে। প্রশ্নপত্রে শিক্ষার্থীদের বেনজীরের সীমাহীন দুর্নীতি ও এমপি আনার হত্যাকাণ্ডকে নিয়ে ক্রিটিক্যাল অ্যানালাইসিস করতে বলা হয়।

সোমবার (৩ জুন) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান স্নাতকোত্তর (মাস্টার্স) প্রথম সেমিস্টারের ‘থিওরিস অব সোশ্যাল চেঞ্জ : ফ্রম মর্ডানিটি টু পোস্ট-মর্ডানিটি’ নামে একটি কোর্সে এমন প্রশ্ন দেখা যায়। এ কোর্সটির শিক্ষক অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

ওই দিনই শিক্ষকের এমন সৃজনশীল প্রশ্নের একটি ছবি সামাজিকমাধ্যমে ছড়িয়ে দেন এক পরিক্ষার্থী। এই নিয়েই চলছে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক আলোচনা। পরীক্ষার্থীরাসহ অনেকেই এটিকে ‘প্রশ্নপত্রে শিক্ষকের সৃজনশীলতা’ হিসেবে উল্লেখ করে তারা ওই কোর্সের শিক্ষকের প্রশংসা করে পোস্টও দিচ্ছেন।

বিষয়টি নিয়ে অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ বলেন, ‘বাংলাদেশের সমাজ পরিবর্তন হচ্ছে, আমি পড়াই সমাজ পরিবর্তনের কোর্স। সমাজ পরিবর্তনের কতগুলো থিওরি আছে- নিউলিভারিলিজমে সমাজ পরিবর্তন কীভাবে ঘটে, মানুষকে শোষণ করে সম্পদ কীভাবে আহরণ করে। চোরাকারবারি, ক্ষমতার অপব্যবহার করে সম্পদ আহরণ- এই কারণেই আমার প্রশ্নটা করা। আমি এই উদাহরণ না দিলেও লোকজন (শিক্ষার্থীরা) এগুলোই লিখতো। এই উদাহরণ দিয়ে বোঝানো যে, বর্তমান সম্পদ বা পুঁজি আহরণে চোরাকারবারি, দুর্নীতি, মানুষের সম্পদ, সরকারের সম্পদ আহরণ, ব্যাংক লুট একটি প্রক্রিয়া। এগুলো নিয়ে সরকারসহ সবাই কথা বলছে।’

 

এবি 

×