ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সবুজের সমারোহে ‘সাস্ট’

নোমান ফয়সাল

প্রকাশিত: ০১:২৬, ১২ মে ২০২৪

সবুজের সমারোহে ‘সাস্ট’

সবুজের সমারোহে ‘সাস্ট’

চারদিক উত্তপ্ত। গুমোট আবহাওয়া। কোথাও নেই সামান্য স্বস্তি। তবে এক টুকরো ‘সাস্ট’ যেন মন জুড়াল। গত কয়েকদিনে দেশে গড় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। এর মধ্যে সিলেট ছিল ব্যতিক্রম। পুণ্যভূমি বলে এ অঞ্চলটি যেন সর্বদাই আশীর্বাদপুষ্ট। এখানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (সাস্ট) সবুজ ক্যাম্পাস। আছে সবুজে ঘেরা শীতল ও নির্মল হাওয়া। এখানে প্রাণভরে নিশ্বাস নেওয়া যায়, নির্ভয়ে। তাপমাত্রার ক্ষেত্রেও রয়েছে অনাবিল বৈচিত্র্য। কয়েকটি জায়গা যেন ভূস্বর্গ।

এক কিলোরোডে কার না প্রাণ জুড়ায়! আহা, কত স্মৃতির রোমন্থন হয় এখানে। পাতাঝরা বিকেলের স্নিগ্ধতা শেষে পুরো ক্যাম্পাস এখন সবুজের। প্রধান ফটকে তাপমাত্রা ৩২ ডিগ্রি থাকলে কিলোরোডে আসলেই যেন দুই ডিগ্রি কমে যায়। এ এক অন্যরকম অনুভূতি। রাতে যেন নিয়ম করেই আকাশ থেকে ঝরে বৃষ্টি! দেশব্যাপী উত্তাপের মধ্যেই কাঁথা গায়ে জড়িয়ে ঘুমাতে হয় এখানে। এ যেন মেঘ না চাইতেই বৃষ্টি।

আর বসন্তের পর বৈশাখের বৃষ্টিতে পুরো ক্যাম্পাসের বৃক্ষরাজি সেজেছে নতুনভাবে। জারুল যেন ফুটতে মাতোয়ারা। ক্যাম্পাসের সব ক’টি সড়কে রয়েছে সবুজ ছায়াবৃক্ষ। তাই সবুজের সমারোহে কবির ভাষায় বলতে চাই, ‘গাছ লাগিয়ে করতে হবে সবুজের সমাবেশ, বাঁচবে তবে পরিবেশ, বাঁচবে আমার দেশ।’

×