ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

জবিতে ভর্তির ১ম মেধাতালিকা প্রকাশ হবে ৭ নভেম্বর

জবি সংবাদদাতা

প্রকাশিত: ২১:৩২, ২৭ অক্টোবর ২০২২

জবিতে ভর্তির ১ম মেধাতালিকা প্রকাশ হবে ৭ নভেম্বর

পরীক্ষার্থী

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন প্রক্রিয়া বৃহস্পতিবার রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়েছে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে বিকাল ৪টা পর্যন্ত আবেদন করেছেন ৩৮ হাজার ৮১০ জন। এর মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে আবেদন পড়েছে ২৩ হাজার ৪৮৫টি, মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৯ হাজার ৩৭২টি এবং ব্যবসায় শিক্ষা শাখাভুক্ত ‘সি’ ইউনিটে আবেদন পড়েছে ৫ হাজার ৯৫৩টি। এছাড়াও ফিল্ম এন্ড টেলিভিশন ডিপার্টমেন্টে ৬৬৩ জন, ফাইন আর্টসে ৮১৬ জন, থিয়েটারে ২৮৩ জন এবং মিউজিকে ২৯৩ জন আবেদন করেছেন। 

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) জবি রেজিস্ট্রার প্রকোশলী মো. ওহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, আমাদের প্রথম মেধা তালিকা আগামী ৭ নভেম্বর প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ভর্তির আবেদনের জন্য আর সময় বাড়ানো হবে না। আমরা দ্রুত ভর্তি কার্যক্রম শেষ করার চেষ্টা করবো।

গুচ্ছের টেকনিক্যাল কমিটি সূত্রে জানা যায়, এ পর্যন্ত গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ে ১ লাখ ৫৫ হাজারেরও বেশি আবেদন পড়েছে। এর মধ্যে যথাক্রমে ‘এ’ ইউনিটে আবেদন পড়েছে ৮৫ হাজার, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ও ‘সি’ ইউনিটে আবেদন পড়েছে ২৩ হাজার। এবার নিজস্ব পদ্ধতিতে মেরিট ও ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে গুচ্ছের অন্তর্ভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো। গুচ্ছ পদ্ধতির অন্তর্ভুক্ত বিদ্যালয়গুলো তাদের নিজস্ব পদ্ধতিতে মেরিট প্রকাশের পাশাপাশি ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবে। এক্ষেত্রে ভর্তি প্রক্রিয়ায় পূর্ব নির্দেশনাকেই অনুসরণ করতে হবে।

আরো জানা যায়, ইউনিট ভিত্তিক নয়, এবারের আবেদন বিশ্ববিদ্যালয় ভিত্তিক। একটি নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে আবেদন করলে পৃথক ইউনিটের জন্য আবেদনের প্রয়োজন নেই। আবেদন প্রক্রিয়া শেষে পরবর্তীতে শিক্ষার্থীদের রেজাল্ট ও বিশবিদ্যালয়ে ভর্তির মানদণ্ড অনুযায়ী শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। 

উল্লেখ্য, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা গত ১৭ অক্টোবর ২০২২ তারিখ দুপুর ১২টা হতে শুরু হয় এবং ২৭ অক্টোবর ২০২২ তারিখ রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলমান থাকবে। ২৮ অক্টোবর ২০২২ তারিখ রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবে।

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×