ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১

জবিতে অর্ধলাখ টাকার ক্যাবল চুরি

প্রকাশিত: ০২:৩৬, ১ অক্টোবর ২০২৪

জবিতে অর্ধলাখ টাকার ক্যাবল চুরি

সোমবার সকাল ছয়টা থেকে সাতটার দিকে এ চুরির ঘটনা ঘটে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইউটিলিটি ভবন থেকে প্রায় ১০০ ফুট বৈদ্যুতিক ক্যাবল (কপার ক্যাবল ২৫ আর এম) চুরির ঘটনা ঘটেছে। সোমবার সকাল ছয়টা থেকে সাতটার দিকে এ চুরির ঘটনা ঘটে। 

জানা যায়, সোমবার সকালে ভবনের পানি উত্তোলনের মোটর চালু করতে গিয়ে বিদ্যুৎ লাইন বিচ্যুতি দেখতে পান কর্মচারীরা। এরপর নিরাপত্তা কর্মী ও সিসিটিভি ফুটেজের সহায়তায় ক্যাবল চুরির বিষটি সামনে আসে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং দপ্তরের সহায়তায় বৈদ্যুতিক সংযোগ পুনরায় চালু করা হয়।

বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) অপূর্ব কুমার সাহা বলেন, আমরা সকালে জেনেছি। কর্মচারীরা মোটর চালু করার সময় বিষয়টি বুঝতে পারে। তাৎক্ষণিক ইঞ্জিনিয়ারিং দপ্তর সমস্যার সমাধান করেছে। ৮০ থেকে ১০০ ফুটের মতো কপার ক্যাবল ২৫ আর এম বৈদ্যুতিক তার চুরি হয়েছে। বর্তমান মূল্য অনুযায়ী যার দাম প্রায় ৫০ হাজার টাকা।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা শাহাদাত হোসেন তুষার বলেন, সোমবার সকালে চুরির ঘটনা ঘটেছে। সিসিটিভি ফুটেজ দেখে একজনকে শনাক্ত করা হয়েছে। প্রক্টর অফিস, সূত্রাপুর থানা ও কোতোয়ালি থানার টিম নিয়ে আমরা একজনকে ধরেছিলামও। সে বলেছে চুরি আরেকজন করেছে। আসল চোরকে চোরকে সামনে নিয়ে আসবে সে।

এর আগেও বিশ্ববিদ্যালয়ে কয়েক দফায় চুরির ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয়ের নতুন অ্যাকাডেমিক ভবন থেকেও বিভিন্ন সময় চুরির ঘটনা ঘটেছে। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্টরা নিরাপত্তা জোরদারের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখার কথা বলছেন।

এ বিষয়ে নিরাপত্তা কর্মকর্তা শাহাদাত হোসেন তুষার বলেন, আমাদের নিরাপত্তাকর্মী সংকট রয়েছে। পুরো বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার জন্য অন্তত ৫০ জন কর্মী দরকার। কিন্ত আমাদের তিন ভাগের একভাগ জনবল আছে। এরপরও আমরা চেষ্টা করছি কিভাবে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা যায়।

এবি

×