ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

স্থায়ী ক্যাম্পাসের দাবিতে রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি

প্রকাশিত: ১৮:৫৪, ১২ সেপ্টেম্বর ২০২৪

স্থায়ী ক্যাম্পাসের দাবিতে রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের

বৃহস্পতিবার সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা স্থায়ী ক্যাম্পাসের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন। বৃহস্পতিবার সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এর আগে মেডিকেল কলেজের অস্থায়ী ক্যাম্পাস থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এসে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, এক দশকের পরেও ক্যাম্পাস ভাড়া করা ভবনে ক্লাস চলে যা মেডিকেল শিক্ষার জন্য লজ্জার বিষয়। দীর্ঘদিন থেকে শিক্ষা ও স্বাস্থ্যসেবার মান উন্নয়নে রাঙ্গামাটি মেডিকেল কলেজ বঞ্চিত হয়ে আসছে।

স্বাস্থ্য শিক্ষা বাঁচাতে, আমাদের ন্যায্য অধিকার স্থায়ী ক্যাম্পাস চাই। আমরা প্রতি বছরই আশ্বাস পেয়ে আসছি যে আমাদের ক্যাম্পাস তৈরি করা হবে। প্রকৃত পক্ষে এখনো এর বাস্তবায়ন আমারা দেখিনি।আগের বছর আমাদের প্রত্যেক ব্যাচে শিক্ষার্থী ছিলো ৫০জন, কিন্তু এ বছর থেকে তা বেড়ে দাঁড়িয়েছে ৭৫ জনে। অথচ দেখা যায় আমাদের প্রত্যেকটি শ্রেণি কক্ষ ৫০ জনও ক্যারি করতে পারে না।

২০১৪ সালে আমাদের সঙ্গে আরও ৫টি মেডিকেল কলেজ হয়েছে। কিন্তু তাদের প্রত্যেকটিতেই স্থায়ী ক্যাম্পাস হয়ে গেলেও রাঙ্গামাটিতে এখনো কোন ক্যাম্পাস হয়নি। তার উপর আমাদের কোন কমন রুম নেই, ক্যান্টিন নেই, আইসিইউ নেই। আমাদের মনে হয়না যতদিন স্থায়ী ক্যাম্পাস হচ্ছে না ততদিন ধরে এই সমস্যাগুলোর সমাধান হবে না। তাই অতি দ্রুত সময়ের মধ্যে সব বৈষম্য দূর করে অনতিবিলম্বে রাঙ্গামাটি মেডিকেল কলেজের কার্যক্রমে গতিশীলতা আনতে একটি স্থায়ী ক্যাম্পাস নির্মাণের প্রয়োজন।

আমাদের পার্বত্য অঞ্চল রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান তিন জেলার প্রতন্ত এলাকা থেকে পাহাড়ি- বাঙালি সবাই চিকিৎসা সেবা নিতে আসে। কিন্তু অতি দুঃখের বিষয় আমাদের এইখানে পযন্ত কোন আইসিইউ নেই। মুমূর্ষু অবস্থায় রোগীকে চট্রগ্রাম সহ অন্য হাসপাতালে রেফার করতে হয়। এত পরিমান সমস্যা নিয়ে একটি মেডিকেল কলেজ চলতে পারে না। তাই আমাদের দাবি, একটা মেডিকেল কলেজে যে সকল সুযোগ-সুবিধা থাকে সেগুলোও যেনো অতি দ্রুত আমাদের মেডিকেল কলেজে করা হউক

পরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল শেষে দুপুর ১২টায় জেলা প্রশাসক মোঃ মোশারফ হোসেন খান এর নিকট স্মারকলিপি প্রদান করেছেন শিক্ষার্থীরা।# মোহাম্মদ আলী

এবি

×