ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সুবিধাবঞ্চিত শিশুদের পাশে লুমিনারি

আবদুল্লাহ আল নাঈম

প্রকাশিত: ০০:৪৯, ৭ জুলাই ২০২৪

সুবিধাবঞ্চিত শিশুদের পাশে লুমিনারি

লুমিনারি শব্দের আভিধানিক অর্থ আলোর উৎস

লুমিনারি শব্দের আভিধানিক অর্থ আলোর উৎস। প্রতিষ্ঠার পর থেকেই নোবিপ্রবির এই সামাজিক সংগঠন আলো ছড়িয়ে যাচ্ছে ওই অঞ্চলের সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে। সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলো প্রদানের লক্ষ্যে ২০১৫ সালে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কয়েকজন স্বপ্নবাজ তরুণ প্রতিষ্ঠা করেন বিনামূল্যে পাঠদানের প্ল্যাটফর্ম ‘লুমিনারি’। যেখানে নিষ্পাপ শিশুদের সরল চাউনি, তাদের প্রাণোচ্ছ্বল হাসি আপনার আবদ্ধ মনে হৃদ্যতার দ্বার খুলে দিতে পারে মুহূর্তেই।

‘প্রতিটি শিশু মানুষ হোক আলোর ঝর্ণাধারায়’ এই স্লোগানে প্রায় নয় বছর প্রশংসার সঙ্গে কাজ করে চলেছে লুমিনারি। সুবিধাবঞ্চিত ও অবহেলিত শিশুদের শিক্ষিত করে তোলার পাশাপাশি বিভিন্ন সামাজিক কাজে অংশগ্রহণ করে সংগঠনটি। তারা সপ্তাহের প্রতি শুক্রবার পাঠদানের কার্যক্রম পরিচালনা করে। মাত্র সাতজন সুবিধাবঞ্চিত শিশু নিয়ে যাত্রা শুরু করা সংগঠনটির বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা শতাধিক। শুধু সুবিধা বঞ্চিতরাই নয়, অর্থের অভাবে কোচিং বা প্রাইভেট পড়তে না পারা এমন শিশুরাও এখানে বিনামূল্যে পাঠদান নিতে আসে।

শিশুদের সুশিক্ষা দিয়ে মানসিক বিকাশ সাধন ও সুন্দর ভবিষ্যৎ গঠনে অনুপ্রেরণা দানকারী লুমিনারি শুধু পাঠদানেই সীমাবদ্ধ থাকে না; আয়োজন করে থাকে খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা আবৃত্তি ও অঙ্কনসহ বিভিন্ন প্রতিযোগিতা। সংগঠনের সদস্যদের অর্থায়নে প্রয়োজনীয় শিক্ষাসামগ্রীÑ ব্যাগ, বই, খাতা, কলম, রং পেন্সিল ইত্যাদি সরবরাহ করা হয় পড়তে আসা শিক্ষার্থীদের মধ্যে। পড়াশোনার প্রতি আগ্রহী করে তুলতে বিভিন্ন ধরনের শিক্ষামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ ছাড়া দেশপ্রেম, সামাজিক সচেতনতা, মুক্তিযুদ্ধ ও সাম্প্রতিক বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও অভিভাবকদের পছন্দমতো শিক্ষা প্রতিষ্ঠানে সন্তানকে ভর্তি করাতে সহায়তা করেন তারা। ঈদে উপহার সামগ্রী, শীতবস্ত্র বিতরণ ও গাছের চারা বিতরণ করে সংগঠনটি। শিক্ষার্থীদের জ্ঞান বিকাশিত করার জন্য আয়োজন করে রচনা প্রতিযোগিতা, চিত্রকর্ম ও তথ্যচিত্র প্রদশর্নী।

×