ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ভ্যাট, ট্যাক্সের হয়রানি বন্ধের দাবি এফবিসিসিআই সভাপতির

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:৩২, ১৪ মে ২০২৪

ভ্যাট, ট্যাক্সের হয়রানি বন্ধের দাবি এফবিসিসিআই সভাপতির

ভ্যাট, ট্যাক্সের হয়রানি বন্ধের দাবি এফবিসিসিআই

বাংলাদেশের বাজার এখন আর দেশের ১৭ কোটি মানুষের মধ্যে সীমাবদ্ধ নয়; ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সাত রাজ্য ও মিয়ানমারকে বিবেচনার মধ্যে নিলে এই বাজারের আকার ২০ কোটি ছাড়িয়ে যায়। বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম শীর্ষ বাজার, ২০৩০ সালের মধ্যে ২৩তম শীর্ষ বাজার হবে।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম আজ এসব কথা বলেছেন। তাঁর অভিযোগ, কিছু কিছু খাতে ব্যবসা করতে গিয়ে অনেক সমস্যা মোকাবিলা করতে হয়। বিশেষ করে আইনকানুনের জটিলতা, বন্দরের সমস্যাÑ এসব কারণে আমাদের ভুগতে হচ্ছে। এ পরিস্থিতিতে পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতা করতে হলে ক্ষুদ্র, মাঝারি থেকে শুরু করে বৃহৎ সব খাতে মূসক ও শুল্কের জটিলতা দূর করতে হবে।

ব্যবসায়ীদের হয়রানি থেকে মুক্তি দেওয়ার দাবি জানান তিনি। মঙ্গলবার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত বাধা ও সম্ভাব্য সমাধান শীর্ষক সেমিনারে মাহবুবুল আলম এসব কথা বলেন। এফবিসিসিআই সভাপতি আরও বলেন, নানাবিধ জটিলতার কারণে বাংলাদেশ যেমন সহজে ব্যবসার সূচকে পিছিয়ে যাচ্ছে, তেমনি ব্যবসার খরচও বেড়ে যাচ্ছে এখানে।

এ পরিস্থিতিতে অটোমেশনের বিকল্প নেই, শুল্ক বিভাগ থেকে শুরু করে রাজস্ব বিভাগ, সবখানেই এটা করা যায়। সরকারের বিভিন্ন সংস্থা ব্যবসা সহজীকরণে কাজ করছে; ব্যবসায়ীরা এ ক্ষেত্রে সহায়তা করতে প্রস্তুত।

×