ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

শেয়ারবাজার পরিস্থিতি লেজে-গোবরে দরপতন অনুসন্ধানে কমিটি গঠন

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:১০, ২৮ অক্টোবর ২০২৪

শেয়ারবাজার পরিস্থিতি লেজে-গোবরে দরপতন অনুসন্ধানে কমিটি গঠন

.

কোনোকিছুতেই থামছে না শেয়ারবাজারে দরপতন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জের নতুন নেতৃত্বের প্রতি বিনিয়োগকারীদের অনাস্থা এবং ব্যাংকের সুদহার বেড়ে যাওয়ার শেয়ারবাজারে নাজুক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। টানা পতনের কারণে সোমবারও মতিঝিলে দিনব্যাপী বিক্ষোভ কর্মসূচি ও মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্তরা। যদিও নিয়ন্ত্রক সংস্থা বলছে, টানাপতনে কারসাজি রয়েছে। নইলে ক্রমাগত এভাবে দরপতন ঘটতে পারে। এই কারণে সংস্থাটি রবিবার রাতে চার সদস্যের একটি তদন্ত কমিটিও গঠন করেছে। কিন্তু তাতে কোন ফল আসেনি। উল্টো সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাঝারি ধরনের দরপতন ঘটেছে। এই দিনে মূল্যসূচকের কমেছে ৬৬ পয়েন্ট। আর সার্বিকভাবে কমেছে ২৪৬ কোম্পানির শেয়ার দর। তবে গতদিনের তুলনায় কিছুটা বেড়েছে  লেনদেনের পরিমাণ।
সূত্র মতে, রবিরার রাতে তদন্ত কমিটি গঠন করার ফলে সোমবার সকালে সূচক কিছুটা বাড়লেও দিনটা ছিল হতাশার। হতাশ হয়ে সাধারণ বিনিয়োগকারীরা হাতের শেয়ার বিক্রি করতে থাকেন। দিনশেষে সোমবার ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৬৬ দশমিক ৮৬ পয়েন্ট কমেছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৪ হাজার ৮৯৮ পয়েন্টে।
এ ছাড়া ডিএসইর অপর সূচক ‘ডিএসইএস’ ২০ দশমিক ২৭ পয়েন্ট কমে ১ হাজার ৮৭ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ২৫ দশমিক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৮০৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে ৩৫৭ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৩০৩ কোটি ৮০ লাখ টাকা।
ডিএসইতে মোট ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০৫টি কোম্পানির, বিপরীতে ২৪৬ কোম্পানির দর কমেছে। পাশাপাশি ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।
বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারবাজারে পরিস্থিতি নাজুক। গত কয়েক দশকে এত বাজে পরিস্থিতি ছিল কিনা সেটিও বিবেচনার দাবি রাখে। টানা পতনে বিনিয়োগকারীরা নিঃস্ব হলেও কোনো উদ্যোগ নেই। যদিও শেয়ারবাজারে বিনিয়োগকারীই না থাকে, তবে কি হবে এত সব সংস্কার দিয়ে। বিনিয়োগকারীরা প্রতিনিয়ত তাদের পোর্টফলিও থেকে অর্থ খোয়াচ্ছেন। আর বিএসইসি ঘুমাচ্ছে। এটা হতে পারে না।  
বিএসইসির তদন্ত কমিটি গঠন ॥ শেয়ারবাজারের এমন দরপতনকে অস্বাভাবিক ও সন্দেহজনক মনে করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তাই এর কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গঠিত তদন্ত কমিটিকে আগামী ১০ কার্যদিবসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন বিএসইসিতে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আজম স্বাক্ষরিত এক আদেশে এ কমিটি গঠন করা হয়েছে।
বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন। গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন বিএসইসির অতিরিক্ত পরিচালক শামসুর রহমান, বিএসইসির উপ-পরিচালক ওরিসুল হাসান রিফাত, ডিএসইর সহকারী মহাব্যবস্থাপক মাহফুজুর রহমান এবং সিডিবিএলের সহকারী মহাব্যবস্থাপক কাজী মিনহাজ উদ্দিন। বিএসইসির আদেশে উল্লেখ করা হয়েছে, সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারের এমন পতন হওয়াকে অস্বাভাবিক এবং সন্দেহজনক বলে মনে করছে কমিশন। পুঁজিবাজারের বিনিয়োগকারীদের স্বার্থে পতনের বিষয়ে তদন্ত করা প্রয়োজন বলেও মনে করছে নিয়ন্ত্রক সংস্থা। এ জন্য চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কার্যক্রম প্রসঙ্গে আদেশে উল্লেখ রয়েছে, তদন্ত কমিটি ডিএসইএক্স সূচকের সাম্প্রতিক নিম্ন মুখী প্রবণতার পেছনে কারণগুলো চিহ্নিত করবে। বাজারে গুজব ছড়ানোর সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করবে। অন্য কোনো আনুষঙ্গিক বিষয় থাকলে তা চিহ্নিত করবে। বিনিয়োগকারীদের আস্থা বাড়ানোর জন্য সুপারিশ দেবে। 
আর তদন্ত কর্মকর্তারা আগামী ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত সম্পন্ন করবেন এবং কমিশনে প্রতিবেদন দাখিল করবেন।

×