ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১

শেয়ারবাজারে লেনদেন কমেছে ৩৩ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:০০, ২৭ অক্টোবর ২০২৪

শেয়ারবাজারে লেনদেন কমেছে ৩৩ শতাংশ

টানা পতনের ধারা থেকে বের হতে পারছে না শেয়ারবাজার

টানা পতনের ধারা থেকে বের হতে পারছে না দেশের শেয়ারবাজার। বিনিয়োগকারীদের আস্থাহীনতার কারণে গত সপ্তাহে দেশের শেয়ারবাজারে মূল্যসূচকের পতন হয়েছে। যাতে করে বিনিয়োগকারীদের পোর্টফোলিও বা বিনিয়োগ কমেছে ১২ হাজার ২৯৮ কোটি টাকা। যে সপ্তাহটিতে লেনদেন বেড়েছে ৩৩ শতাংশ।
জানা গেছে, গত সপ্তাহের শুরুতে ডিএসইতে বাজার মূলধন ছিল ৬ লাখ ৬৯ হাজার ১৬৬ কোটি টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৫৬ হাজার ৮৬৮ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীদের পোর্টফোলিও কমেছে ১২ হাজার ২৯৮ কোটি টাকা বা ২ শতাংশ।
গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৬৯৩ কোটি ৪৩ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ২৭২ কোটি ৩ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪২১ কোটি ৪০ লাখ টাকার বা ৩৩ শতাংশ।
সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪৩ পয়েন্ট বা ৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১১৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩০ পয়েন্ট বা ৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১৪৪ পয়েন্টে।
গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৬টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৬৩টির বা ১৫.৯০ শতাংশের, কমেছে ৩০৬টির বা ৭৭.২৭ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির বা ৬.৮১ শতাংশের। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৩ কোটি ২৮ লাখ টাকার। সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫১৮ পয়েন্ট বা ৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪৩০৩ পয়েন্টে।

×