ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

কমেছে ডিম মুরগির

পেঁয়াজ ভোজ্যতেলের দাম বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:২৬, ২৫ অক্টোবর ২০২৪

পেঁয়াজ ভোজ্যতেলের দাম বেড়েছে

.

নিত্যপণ্যের বাজারে পেঁয়াজ, চাল, ভোজ্যতেলের দাম বাড়লেও কমেছে ডিম মুরগির দাম। চিনির দাম বাড়লেও স্থিতিশীল রয়েছে সবজির। মাছ-মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। আগের দামে বিক্রি হচ্ছে আটা ডাল। শুক্রবার রাজধানীর কাওরানবাজার, ফকিরাপুল বাজার, কাপ্তানবাজার, খিলগাঁও সিটি করপোরেশন মার্কেট এবং মালিবাগ রেলগেট বাজার থেকে নিত্যপণ্যের দরদামের তথ্য পাওয়া গেছে।

দাম কমে ফার্মের মুরগির ডিম প্রতিডজন ১৫০-১৬০ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। কয়েকদিন আগেও প্রতিডজন ডিম ১৭০-১৮০ টাকায় বিক্রি হয়েছে। এছাড়া দাম কমে প্রতিকেজি ব্রয়লার  মুরগি ১৮৫-২১০ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। সোনালী দেশী মুরগি আগের দামে বিক্রি হচ্ছে। গরু খাসির মাংসের দাম অপরিবর্তিত থাকলেও ইলিশ ধরা বন্ধ থাকায় চাপ বেড়েছে দেশী মাছের ওপর। কারণে চিংড়ি, রুই, কাতলাসহ বেশকিছু দেশী প্রজাতির মাছের দাম বেড়েছে। তবে চলতি সপ্তায় আবার বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। বিশেষ করে প্রতিকেজি দেশী পেঁয়াজ মানভেদে ১৩০-১৪০ এবং আমদানিকৃত পেঁয়াজ ১১০-১২০ টাকায় বিক্রি হচ্ছে।

খুচরা বিক্রেতারা বলছেন, প্রতিকেজি পেঁয়াজে ১০-১৫ টাকা পর্যন্ত দাম বেড়ে গেছে। একই সঙ্গে দেশের প্রধান খাদ্যপণ্য চালের দামও বাড়তি। সরকারি বাজার নিয়ন্ত্রণকারী সংস্থা টিসিবির তথ্যমতে, মোটা স্বর্ণা  চায়না জাতের ইরি চালে টাকা বেড়ে প্রতিকেজি বিক্রি হচ্ছে ৫২-৫৫ টাকা। এছাড়া সরু নাজিরশাইল মিনিকেট চাল ৬৪-৮০ এবং মাঝারিমানের পাইজাম লতা চাল ৫৫-৬২ টাকায় বিক্রি হচ্ছে। দাম বেড়ে প্রতিলিটার খোলা সয়াবিন ১৫৫-১৬০, পামওয়েল সুপার ১৫০-১৫৩ টাকায় বিক্রি হচ্ছে খুচরা বাজারে। এছাড়া দাম বেড়ে প্রতিকেজি খোলা চিনি ১৩৫-১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, বেশ কিছুদিন ধরেই সবজির বাজারে অস্থিতিশীলতা রয়েছে। তবে এখন কিছুটা স্থিতিশীল। শুক্রবার বাজারে সবজির দাম কিছুটা কম দেখা যায়। বিক্রেতারা আশ্বাস দিয়ে বলছেন, সবজির দাম  সামান্য কমেছে, আরও কমবে। শীতকালীন সবজি বাজারে আসতে শুরু করেছে মাত্র। পুরোদমে আসা শুরু হলে দাম কমে যাবে। অন্যদিকে ক্রেতারা বলছেন, দ্রুতই কমা উচিত নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম।

দাম বাড়ায় স্বল্প আয়ের মানুষ কষ্টে আছেন।  খুচরা বাজারে ভারতীয় টমেটো ১৮০ থেকে ২০০ টাকা, চায়না গাজর ১৫০ থেকে ১৬০, শিম ২৪০, লম্বা বেগুন ৮০, সাদা গোল বেগুন ৯০ থেকে ১০০, কালো গোল বেগুন ১২০ থেকে ১৪০, শসা ৬০ থেকে ৮০, উচ্ছে ১২০, করল্লা ৮০ থেকে ১০০, কাঁকরোল ১০০, পেঁপে ৫০, মুলা ১০০, ঢেঁড়শ ৬০ থেকে ৮০, পটল ৮০ থেকে ১২০, চিচিঙ্গা ৬০ থেকে ৭০, ধুন্দল ৬০ থেকে ৮০, ঝিঙা ৮০, বরবটি ১০০, কচুর লতি ৮০ থেকে ১০০, কচুরমুখী ৮০, মিষ্টিকুমড়া ৮০, কাঁচামরিচ ২৪০ ধনেপাতা ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মানভেদে প্রতিটি লাউ ৭০ টাকা, ফুলকপি ৫০ থেকে ৬০ বাঁধাকপি ৬০ টাকা করে বিক্রি হচ্ছে। ছাড়া প্রতি হালি কাঁচাকলা ৫০ টাকা, লেবুর হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা করে।  এক্ষেত্রে গত সপ্তাহের সঙ্গে তুলনা করলে দেখা যায়, বেশিরভাগ সবজিরই দাম কমেছে।

×