ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১

ভারতের দেড় গুণ দামে বাংলাদেশে রয়েল এনফিল্ড মোটরসাইকেল

প্রকাশিত: ১৪:৩১, ২৫ অক্টোবর ২০২৪

ভারতের দেড় গুণ দামে বাংলাদেশে রয়েল এনফিল্ড মোটরসাইকেল

ছবি : সংগৃহীত

রয়েল এনফিল্ড মোটরসাইকেল এখন পাওয়া যাচ্ছে বাংলাদেশেও। সম্প্রতি চারটি মডেল নিয়ে দেশে যাত্রা করেছে কোম্পানিটি। দেশীয় প্রতিষ্ঠান ইফাদ মটরস লিমিটেড এই কোম্পানির বাইক উৎপাদন ও বাজার জাতকরণের দায়িত্ব পেয়েছে। তবে ভারতের তুলনায় বাংলাদেশে রয়েল এনফিল্ড বাইকের দাম চড়া। বলা যায়, ভারতের চেয়ে দেড় গুণ বেশি দামে বিক্রি হচ্ছে  মোটরবাইক। তবে এই নিয়ে বাইকপ্রেমীদের মধ্যে অপেক্ষ তেমন একটা নেই। কেননা, প্রিমিয়াম মোটরসাইকেলের ক্রেতারা দাম নিয়ে মাথা তেমন একটা ঘামান না। 

বাংলাদেশে যেদিন রয়েল এনফিল্ড যাত্রা করে সেদিন এই বাইক দেখতে ঢাকার তেজগাঁওয়ের কোম্পানির নিজস্ব শোরুমে ছিল উপচে পড়া ভিড়। প্রি-বুক করতে লম্বা লাইনে দাঁড়িয়েছিলেন রয়েল এনফিল্ডপ্রেমীরা।

 
বাংলাদেশে দীর্ঘকাল মোটরসাইকেল আমদানিতে ইঞ্জিনের ক্ষমতার ওপর বিধিনিষেধ জারি ছিল। ১৬৪ সিসির বেশি ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল আমদানি নিষিদ্ধ ছিল। ২০২৩ সালের সেপ্টেম্বরে সেই বিধি শিথিল করে ৩৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেল আমদানির অনুমতি দেওয়া হয়। তার পর থেকেই বাংলাদেশে রয়েল এনফিল্ডের আগমনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন মোটরসাইকেলপ্রেমীরা। গত সোমবার শেষ হল সেই অপেক্ষা।

বাংলাদেশে রয়েল এনফিল্ডের দাম শুরু হচ্ছে ৩ লাখ ৪০ হাজার টাকা থেকে। এই দামে পাওয়া যাবে রয়েল এনফিল্ড হান্টার মডেলটি। ক্ল্যাসিক ৩৫০ পাওয়া যাবে ৪ লাখ ৫ হাজার টাকায়। বুলেট কিনতে পারবেন ৪ লাখ ১০ হাজার টাকায় এবং মেটিওর ৩৫০ পাওয়া যাবে ৪ লাখ ৩৫ হাজার টাকায়।

ভারতের কলকাতা মেটিওর ৩৫০ এর দাম ২ লাখ ৩০ হাজার রুপি ও হান্টারের ৩৫০ মডেলের দাম ১ লাখ ৭০ হাজার রুপি। অর্থাৎ ভারতের দেড় গুণ দামে বাংলাদেশে বিক্রি হচ্ছে রয়েল এনফিল্ড মোটরসাইকেল।

মাহাতাব

×