ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

এলসি ছাড়া বছরে ৫ লাখ ডলারের পণ্য আমদানির সুযোগ

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:২৯, ২৫ অক্টোবর ২০২৪

এলসি ছাড়া বছরে ৫ লাখ ডলারের পণ্য আমদানির সুযোগ

এলসি ছাড়া বছরে ৫ লাখ ডলারের পণ্য আমদানির সুযোগ

এলসি (ঋণপত্র) ছাড়া চুক্তিপত্রের মাধ্যমে শিল্প প্রতিষ্ঠানগুলোকে পণ্য আমদানির সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বছরে ৫ লাখ মার্কিন ডলারের পণ্য এলসি ছাড়া বাণিজ্যিক আমদানি করা যায় বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের আমদানি নীতি আদেশ অনুযায়ী, এলসি ছাড়া চুক্তিপত্রের আওতায় শিল্প প্রতিষ্ঠানকে পণ্য আমদানির সুযোগ দেওয়া হয়েছে।

বছরে ৫ লাখ ডলারের পণ্য এলসি ছাড়া বাণিজ্যিক আমদানি করা যায়। চুক্তির আওতায় আমদানির ক্ষেত্রে আমদানি তথ্য বাংলাদেশ ব্যাংকের রিপোর্টিং পোর্টালে দিতে হবে। এছাড়া বিদেশী সরবরাহকারীর ক্রেডিট রিপোর্ট গ্রহণ বিষয়ে দিক-নির্দেশনা দেহয়েছে প্রজ্ঞাপনে। যেখানে নির্দিষ্ট সময়ে মূল্য পরিশোধ করা না হলে সংশ্লিষ্ট আমদানিকারকের পক্ষে চুক্তির মাধ্যমে আমদানি কার্যক্রম না করতে বলা হয়েছে। এ নির্দেশনা বিশেষায়িত অঞ্চলে (ইপিজেড ও ইজেড) চুক্তির মাধ্যমে আমদানির ক্ষেত্রে প্রযোজ্য হবে। স্বাভাবিক নিয়মে আমদানির জন্য স্বল্পমেয়াদি আমদানি ঋণের ব্যবস্থা রয়েছে।

চুক্তির আওতায় আমদানির ক্ষেত্রে আমদানিকারক আমদানি দায় পরিশোধ করার জন্য নিজেই স্বল্পমেয়াদি বিদেশী ঋণ নিতে পারবেন। বিদেশী ঋণদাতা সরবরাহকারীকে এলসি বা এসবিএলসি কিংবা গ্যারান্টি দিতে পারবেন। আমদানির জন্য নেওয়া বিদেশী ঋণ এবং সুদ ঋণের শর্ত অনুযায়ী পরিশোধ করতে পারবে।

×