ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

জেড ক্যাটাগরি থেকে বি’তে ফিরল দুই কোম্পানি

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ১৭:৪২, ২৪ অক্টোবর ২০২৪

জেড ক্যাটাগরি থেকে বি’তে ফিরল দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ক্যাটাগরির উন্নতি হয়েছে। কোম্পানি দুটি হিসাববছরের ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ সম্পন্ন করায় জেড ক্যাটাগরি থেকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানি তিনটি হচ্ছে- একমি পেস্টিসাইডস এবং বিচ হ্যাচারি লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, একমি পেস্টিসাইডস গত ৩০ জুন,২০২৩ সমাপ্ত সময়ের জন্য ০ দশমিক ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়ে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে। আর গত ৩০ জুন ২০২৩ সমাপ্ত সময়ের জন্য বিচ হ্যাচারি ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়ে ‘বি’ ক্যাটাগরিতে ফিরেছে।

আগামী রবিবার থেকে কোম্পানিগুলো ‘বি’ ক্যাটাগরিতে লেনদেন করবে। এর আগে আলোচ্য দুই কোম্পানিসহ বেশকিছু কোম্পানিকে বিএসইসির নির্দেশনা মোতাবেক জেড ক্যাটাগরিতে পাঠায় ডিএসই। তবে গত রবিবার বিএসইসি এসব কোম্পানি নিয়ে নতুন সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত অনুযায়ী যেসব কোম্পানি লভ্যাংশ ৮০ শতাংশ বিতরণ সম্পন্ন করবে সেসব কোম্পানিকে প্রযোজ্য ক্যাটাগরিতে স্থানান্তরের করবে স্টক এক্সচেঞ্জ। এর পেক্ষিতে কোম্পানি দুটির ক্যাটাগরি উন্নীত করা হয়েছে।

তবে ক্যাটাগরি পরিবর্তনের কারণে আগামী ৭ কার্যদিবসের মধ্যে কোম্পানি দুটিকে ঋণ সুবিধা দিতে ব্রোকার হাউজ এবং মার্চেন্ট ব্যাংককে নিষেধ করেছে ডিএসই।
 

অপূর্ব

×