ঢাকা, বাংলাদেশ   সোমবার ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

জুলাই-সেপ্টেম্বরে সরকারের ব্যাংক ঋণ বেড়ে প্রায় দ্বিগুণ

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:১৩, ২১ অক্টোবর ২০২৪

জুলাই-সেপ্টেম্বরে সরকারের ব্যাংক ঋণ বেড়ে প্রায় দ্বিগুণ

জুলাই-সেপ্টেম্বরে সরকারের ব্যাংক ঋণ দ্বিগুণ

এক বছরের ব্যবধানে বাণিজ্যিক ব্যাংক থেকে সরকারের ধার বেড়েছে প্রায় ৯৩ শতাংশ। রাজস্ব আয় কম হওয়ায়, আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম তিন মাসে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সরকারের ধার বা ঋণ নেওয়ার পরিমাণ প্রায় দ্বিগুণ হয়েছে।
ব্যাংকাররা বলছেন নতুন করে ঋণ নেওয়ার চাহিদা কমে যাওয়া, ট্রেজারি বিল ও বন্ডের উচ্চ সুদহারের কারণে ব্যাংকগুলোর কাছে এটি আকর্ষণীয় বিনিয়োগের ক্ষেত্র হয়ে উঠেছে। কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২৫ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত সময়ে সরকার বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে বিভিন্ন মেয়াদি ট্রেজারি বিল ও বন্ড বিক্রির মাধ্যমে ৪৭,২০৯ ধার করেছে। 
গত অর্থবছরের একই সময় শেষে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সরকার ধার করেছিল ২৪,৪৭৪ কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে বাণিজ্যিক ব্যাংক থেকে সরকারের ধার বেড়েছে প্রায় ৯৩ শতাংশ। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, সরকার টার্গেট অনুযায়ী রাজস্ব আদায় করতে পারছে না। বিদেশ থেকে যেসব ফান্ড পাওয়া যেতো, সেটিও সেপ্টেম্বর পর্যন্ত খুব বেশি আসেনি। ফলে সরকারকে বাধ্য হয়ে ব্যাংক খাত থেকে ধার করতে হচ্ছে।
প্রাইভেট খাতে লেন্ডিং ডিমান্ড (ঋণের চাহিদা) কম থাকায় ব্যাংকগুলো ট্রেজারি বিল ও বন্ডের মাধ্যমে সরকারকে ধার দিচ্ছে মন্তব্য করে এ ব্যাংকার বলেন, বর্তমানে লোনের চাহিদা কমে গেছে, কারণ নতুন করে সেভাবে বিনিয়োগ হচ্ছে না। ফলে ব্যাংকগুলো তাদের লিকুইড মানি ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগ করছে। সম্প্রতি সরকারের ধার করার প্রবণতা কমায় ট্রেজারি বিল ও বন্ডের সুদের হার ৫-১০ বেসিস কমেছে বলেও জানান এই অভিজ্ঞ ব্যাংকার।
কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ধার নিয়ে মূলত কেন্দ্রীয় ব্যাংকের ধার পরিশোধ করছে সরকার। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে কেন্দ্রীয় ব্যাংকের ধার পরিশোধ করা হয়েছে ৪২,৭৯৪ কোটি টাকা। গত অর্থবছরের একই সময় শেষে কেন্দ্রীয় ব্যাংকের ধার পরিশোধের পরিমাণ ছিল ৩০,৩৭৮ কোটি টাকা।
কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময় শেষে ব্যাংক খাত থেকে সরকারের নিট ধার ৪,৪১৫ কোটি টাকা বেড়েছে।

×