ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

আজ থেকে নির্ধারিত দামে মিলবে ডিম

প্রকাশিত: ০৯:৩৬, ১৭ অক্টোবর ২০২৪

আজ থেকে নির্ধারিত দামে মিলবে ডিম

ডিম

আজ থেকে শুরু হচ্ছে সরকারি দামে ডিম বিক্রির কার্যক্রম। আশা করা হচ্ছে- রাজধানী পাইকারি দুই বাজারে (তেজগাঁও ও কাপ্তান বাজার) প্রতিদিন ২০ লাখ পিস ডিম সরবরাহ করার মাধ্যমে ডিমের দাম নিয়ন্ত্রণে আসবে।

‘বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল’ (বিপিআইসিসি) এ কার্যক্রমের  প্রধান সমন্বয়ক হিসেবে কাজ করবে। তারা জানায়, ডিম উৎপাদনকারী দেশের অপেক্ষাকৃত বড় খামারগুলো এ ডিম সরবরাহ করবে। প্রাথমিকভাবে ঢাকায় এ কার্যক্রম শুরু করা হবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ভোর ৪টায় ‘জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর’-এর মহাপরিচালক মো. আলীম আখতার খান রাজধানীর কাপ্তান বাজারে এ কার্যক্রমের উদ্বোধন করেন। 

সাম্প্রতিক সময়ের পাহাড়ি ঢল ও অতিবৃষ্টি ও বন্যার কারণে দেশের প্রায় এক-চতুর্থাংশ জেলার পোল্ট্রি খামারগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় দৈনিক প্রায় ৬০-৭০ লাখ ডিমের উৎপাদন কমে যায়।

দেশের এ সংকটকালীন সময়ে একটি মহল অতিরিক্ত মুনাফা লোটার চেষ্টা করলে ডিমের বাজারে অস্থিরতা দেখা দেয়।

দেশ ও মানুষের বৃহত্তর স্বার্থে বাণিজ্য মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে একাত্ম হয়ে পোল্ট্রি শিল্পের কেন্দ্রীয় সংগঠন ‘বিপিআইসিসি’ আগামী ১৫ দিনের যে বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে তাতে খামার থেকে প্রতিটি ডিম ১০ টাকা ৫৮ পয়সা, পাইকারিতে ১১ টাকা ১ পয়সা এবং খুচরা পর্যায়ে ১২ টাকায় পাওয়া যাবে।

 এসআর

×