ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১১ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

বাণিজ্য মন্ত্রণালেয়ের বাজার পরিদর্শন

ডিম, পেঁয়াজ ও আলুর দাম কমে আসার দাবি

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:৫০, ১১ অক্টোবর ২০২৪

ডিম, পেঁয়াজ ও আলুর দাম কমে আসার দাবি

ডিম, পেঁয়াজ ও আলুর দাম কমে আসার দাবি

নিত্যপণ্যের দরে ঊর্ধ্বগতির মধ্যে বাজার পরিদর্শন করে বাণিজ্য মন্ত্রণালয়ের এক উপসচিব দাবি করেছেন, কিছু পণ্যের দাম কমেছে। মন্ত্রণালয় ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মোট ছয়টি দল বৃহস্পতিবার ঢাকার বিভিন্ন কাঁচাবাজারে বেশ কিছু পণ্যের পাইকারি ও খুচরা মূল্যের ব্যবধান খতিয়ে দেখল। পাইকারি বাজার থেকে কী মূল্যে পণ্য কেনা হয়েছে, আর কী মূল্যে বিক্রি হয়েছে, অতিরিক্ত মুনাফা করা হচ্ছে কিনা, সেটিও দেখেছে এসব দল। মূল্য তালিকা টানানো না থাকায় একটি দোকানকে জরিমানাও করা হয়েছে।

উপসচিব সুলতানা আক্তারের নেতৃত্বে একটি দল যায় রাজধানীর বনানী কাঁচাবাজারে। তারা চাল, ডাল, ডিম, আটা, কাঁচা মরিচ, সবজি, মাছ ও মুরগির দর পর্যবেক্ষণ করে। খুচরা মূল্য তালিকা সঠিকভাবে না সাঁটানোয় তারা বিভিন্ন দোকানকে সতর্ক করে। গত কয়েক দিনের তুলনায় ডিম, পেঁয়াজ ও আলুর দাম কিছুটা কমেছে দাবি করে সুলতানা আক্তার বলেন, যে জিনিসগুলোর দাম এখন বেশি... মানে ঊর্ধ্বগামী, যেমন ডিমের যতগুলো দোকান ছিল সব দোকান দেখেছি আমরা। তাদের যে রসিদ ছিল তা পরীক্ষা করে দেখেছি কত মূল্যে তারা কিনেছে, কত মূল্যে বিক্রি করছে।

চারদিন আগের তুলনায় তারা যে দামে কিনেছে তাতে ডজন হিসেবে ১০ টাকার মতো কমে এসেছে। উপসচিব দাম কমার দাবি করলেও সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ টিসিবির হিসাব বলছে গত ২ সেপ্টেম্বরের তুলনায় ৯ সেপ্টেম্বর পেঁয়াজের দাম কেজিতে ৫-১০ টাকা বেড়েছে। আলুর দাম একই আছে। তবে ডিমের দাম হালিতে ১-৫ টাকা কমেছে। ডিমের দর কমলেও মুরগির দর বাড়ছে জানিয়ে তিনি বলেন, আদা-রসুনের দামও বাড়তি। আমাদের দেখার বিষয় হচ্ছে আমাদের ক্রেতাদের কোনো কষ্ট হচ্ছে কি না। বিক্রেতারা যেন অতিরিক্ত লাভ না করে, দামটা যেন ঠিক থাকে, এটাই আমাদের মনিটরিংয়ের উদ্দেশ্য।
ঢাকা মহানগরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাজারে ছয়টি দল পাঠালেও দুটি যোগ দেয় বাণিজ্য মন্ত্রণালয়ের দলের সঙ্গে। বাকি চারটি দল চারটি বাজারে যায়। সারাদেশে কাঁচা বাজার তদারকি করতে জেলায় জেলায় বিশেষ টাস্কফোর্স গঠন করেছে সরকার। তারা নিত্যপণ্যের মূল্য যৌক্তিক পর্যায়ে রাখার বিষয়টিও  দেখভাল করবে। অতিরিক্ত জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত এ টাস্কফোর্স বাজারে সরবরাহ চেইন তদারক ও পর্যালোচনার কাজ করবে। প্রতিটি টাস্কফোর্সে ক্যাবের পাশাপাশি দুইজন শিক্ষার্থী প্রতিনিধিও থাকবে বলে জানানো হয়েছে। এর আগে গত সোমবার বাণিজ্য মন্ত্রণালয় জেলা পর্যায়ে এ টাস্কফোর্স গঠনের প্রজ্ঞাপন জারি করে।

×