ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

বেচাকেনা বাড়ায় খুশি ব্যবসায়ীরা

পূজা সামনে রেখে ভিড় বাড়ছে পোশাকের দোকানে

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২৩:৪৮, ৩ অক্টোবর ২০২৪

পূজা সামনে রেখে ভিড় বাড়ছে পোশাকের দোকানে

পূজা সামনে রেখে ভিড় বাড়ছে পোশাকের দোকানে

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও রাজনৈতিক অনিশ্চয়তা সত্ত্বেও সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজাকে কেন্দ্র করে ফ্যাশন ব্র্যান্ড ও খুচরা বিক্রেতাদের দোকানে ক্রেতাদের আনাগোনা বেড়েছে। এতে খুশি বিক্রেতারা। গত ৫ আগস্ট শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতনের পর আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ায় পূজার আগে বিক্রি নিয়ে সংশয়ে ছিলেন ব্যবসায়ীরা। তবে সেই আশঙ্কা এখন কমেছে।

অনেকে বলছেন, এই বছরের ১০ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া দুর্গাপূজার আগে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল থাকলে বিক্রি বাড়তে পারে। ব্যবসায়ীদের মতে, বাংলাদেশে উৎসব সংশ্লিষ্ট বিক্রির প্রায় ৭০ শতাংশ হয় ঈদুল ফিতর ও ঈদুল আজহা থেকে। বাকিটা বাংলা নববর্ষ ও পূজার সময়ে হয়। পোশাকের পাশাপাশি এ সময় ভোক্তাদের কাছে ইলেকট্রনিক্স, মিষ্টি ও ইলিশ মাছেরও চাহিদা বাড়ে। সাধারণত পূজা শুরুর প্রায় দশ দিন আগে থেকে বিক্রি বেশি হয়, যা পূজা শেষের তিন দিন পরও অব্যাহত থাকে।

তবে এবার এমন সময়ে পূজা হচ্ছে যখন মানুষ উচ্চ মূল্যস্ফীতির চাপে আছে। বুধবার প্রকাশিত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, এ বছরের সেপ্টেম্বরে মূল্যস্ফীতি ৯ দশমিক ৯২ শতাংশে দাঁড়িয়েছে। ২০২৩ সালের মার্চ থেকে মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে আছে। এই উচ্চ মূল্যস্ফীতি দেশের সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা কমিয়েছে।
এদিকে পোশাকের দাম বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন ইডেন মহিলা কলেজের তৃতীয় বর্ষের শিক্ষার্থী উপমা দে। তিনি বলেন, ‘গত দুর্গাপূজায় আমার খরচ হয়েছিল ৭ হাজার ৮০০ টাকা। কিন্তু এ বছর একই সংখ্যক পোশাকের জন্য প্রায় ১০ হাজার টাকা খরচ করতে হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে কাপড়ের মানও কমছে। একই কথা বলেন ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী দীপা প্রতিভা দাস। তার ভাষ্য বলেন, পোশাকের দাম আগের চেয়ে অনেক বেড়েছে।

গত বছর যে পাঞ্জাবি ৮০০ থেকে ৯০০ টাকায় কিনেছিলাম, এখন তার দাম ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ টাকা। আরও ক্রেতার সঙ্গে কথা বললে, তারাও একই কথা বলেন। কিন্তু ক্রেতারা দাম নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও খুচরা বিক্রেতারা ক্রেতা পেয়ে খুশি। শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে ভালো বিক্রি দেখে সন্তুষ্টি প্রকাশ করেন জনপ্রিয় রিটেইল ফ্যাশন ব্র্যান্ড সারা লাইফস্টাইল লিমিটেডের পরিচালক শরিফুন রেবা। তিনি বলেন, ‘এটা আমাদের জন্য বছরের একটি বিশেষ সময়।

সব ধরনের পোশাকের বিক্রি বেড়েছে। তার তথ্য অনুযায়ী, গত বছরের দুর্গাপূজার সঙ্গে তুলনা করা হলে বছরওয়ারি বিক্রি প্রায় দুই থেকে তিন বেড়েছে। আমরা আশাবাদী আসন্ন উৎসব আমাদের ব্যবসার জন্য একটি সফল মৌসুম হবে। ফ্যাশন ওয়্যার, অ্যাকসেসরিজ ও হোম টেক্সটাইলের খুচরা বিক্রেতা কে-ক্রাফটের সহ-প্রতিষ্ঠাতা খালিদ মাহমুদ খান জানান, দেশজুড়ে তাদের ১৬টি আউটলেটে ক্রেতা সমাগম বেড়েছে। তিনি বলেন, গত বছরের দুর্গাপূজার বিক্রির সঙ্গে এবারের তুলনা করলে দেখা যাবে, প্রায় একই অবস্থা।

দশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ‘বিষয়টি ভোক্তাদের আস্থায় কমিয়েছে।’ তবে পূজার আগের সপ্তাহে বিক্রি বাড়বে বলে আশা করছেন তিনি। ব্যবসায়ীরা জানান, শাড়ি ও সালোয়ার কামিজের ভালো চাহিদা আছে। ক্রেতাদের আগ্রহ মূলত কাতান, সিল্ক ও এমব্রয়ডারি করা শাড়িতে। জামদানি শাড়িও চায় কেউ কেউ। রং বাংলাদেশের ব্যবস্থাপক সৌমিক দাস বলেন, রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যেও বিক্রি ভালো হচ্ছে। অবশ্য ভিন্ন কথা বলছেন ঢাকার নিউমার্কেটে দোকানি মোহাম্মদ রাসেল। তিনি বলেন, ক্রেতার উপস্থিতি কমে গেছে।

দোকান সারাদিন প্রায় ফাঁকা থাকে। একই এলাকার এক শাড়ি বিক্রেতা জানান, এ বছর শাড়ির দোকানে ক্রেতার উপস্থিতি তুলনামূলক কম। তিনি বলেন, আমাদের দাম গত বছরের মতো থাকলেও ক্রেতা সংখ্যা অনেক কমে গেছে। শাহবাগের আজিজ সুপার মার্কেটের এক দোকানি জানান, শাড়ি, পাঞ্জাবি ও নারীদের কুর্তির দাম গত বছরের মতো আছে।

×