ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

রহিমা ফুডের বিষয়ে তদন্তে বিএসইসির তিন সদস্যের কমিটি

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:২২, ২৬ সেপ্টেম্বর ২০২৪

রহিমা ফুডের বিষয়ে তদন্তে বিএসইসির তিন সদস্যের কমিটি

শেয়ারবাজারে তালিকাভুক্ত রহিমা ফুড করপোরেশন লিমিটেড

শেয়ারবাজারে তালিকাভুক্ত রহিমা ফুড করপোরেশন লিমিটেডের পরিশোধিত মূলধন এবং বরাদ্দকৃত শেয়ার সংখ্যা থেকে ডিমেটেড ও অনিষ্পত্তিকৃত শেয়ারের হিসাবসহ কোম্পানিটির যাবতীয় বিষয় তদন্ত করতে তিন সদস্যের কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গঠিত কমিটিকে তদন্ত সম্পন্ন করে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছে প্রতিষ্ঠানটি। 
বৃহস্পতিবার বিএসইসির পরিচালক মো. মাহমুদুল হক স্বাক্ষরিত এক তদন্ত আদেশে এ নির্দেশ দেওয়া হয়। এতে বলা হয়, শেয়ারবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষার লক্ষ্যে রহিমা ফুড করপোরেশন লিমিটেডের পরিশোধিত মূলধন এবং বরাদ্দকৃত শেয়ার সংখ্যা থেকে ডিমেটেড ও অনিষ্পত্তিকৃত শেয়ারের হিসাব তদন্ত  করবে কমিটি। এ ছাড়া সিডিবিএল ও আরজেএসিতে দাখিলকৃত প্রতিবেদনের সঙ্গে প্রকৃত শেয়ার সংখ্যা যথাযথভাবে যাচাই-বাছাইয়ের নিমিত্তে ডিপোজিটরি আইন, ১৯৯৯ এর ধারা ১৩ এ প্রদত্ত ক্ষমতাবলে কমিশন ৩ জন কর্মকর্তার সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করেছে।

গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন বিএসইসির উপ-পরিচালক জিয়াউর রহমান, ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির ম্যানেজার মো. রকিবুল ইসলাম এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের এজিএম কাজী মিনহাজ উদ্দিন। এ কমিটি তদন্ত সম্পন্ন করে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করবে। তদন্ত কমিটি কোম্পানিটির সিডিবিএলের তথ্য, ডিপিএ-৬ এর তথ্য ও শেয়ার রেজিস্টারে রক্ষিত তথ্যের সঙ্গে দাখিল করা তথ্যের যাচাই-বাছাই এবং সমন্বয়; কোম্পানির মোট ইস্যুকৃত শেয়ারের সঙ্গে আরটি-১৪ ও শেয়ার রেজিস্টারের তথ্য যাচাই-বাছাই এবং কোম্পানির পরিশোধিত মূলধন, আরজেএসসিতে দাখিলকৃত প্রতিবেদন এবং সিডিবিএলের প্রকৃত তথ্যের যাচাই-বাছাই এবং সমন্বয় করবে। 
এ ছাড়াও কোম্পানি কর্তৃক রক্ষিত সাসপেন্স বিও অ্যাকাউন্টের হিসাব যাচাই-বাছাই; পরিচালনা পর্ষদে মৃত ব্যক্তি বা স্পন্সর ও অন্যান্য বোর্ড সদস্য কর্তৃক ধারণকৃত শেয়ারের বর্তমান অবস্থা; বিভিন্ন বিনিয়োগকারী কর্তৃক অভিযোগগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করার বিষয়ে মতামত; কোম্পানির কর্তৃক অতিরিক্ত, জাল বা ভুয়া শেয়ার ডিমেট করার বিষয়ে বিস্তারিত বিবরণ; এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে তদন্ত করবে।

×