ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

শেয়ারবাজারে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের ঢালাও দরপতন

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:২৮, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শেয়ারবাজারে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের ঢালাও দরপতন

শেয়ারের দামে ঢালাও দরপতন হয়েছে

দেশের শেয়ারবাজারে ব্যাংক ও নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দামে ঢালাও দরপতন হয়েছে। এরপরও বেড়েছে মূল্যসূচক। যদিও শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে সবশেষ কার্যদিবস দাপট দেখায় এসব খাত। মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার আড়াইগুণের বেশি। এরপরও বেড়েছে মূল্যসূচক। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। মূল্যসূচক ও লেনদেন বাড়াতে মুখ্য ভূমিকা পালন করেছে গ্রামীণফোন ও ইসলামী ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। ফলে সিএসইতে কমেছে মূল্যসূচক। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।
এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখিতার দেখা মেলে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ায় এক পর্যায়ে ডিএসইর প্রধান মূল্যসূচক ৬৪ পয়েন্ট বেড়ে যায়। তবে প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষ হতেই ব্যাংক ও নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম ঢালাওভাবে কমতে থাকে। যার প্রভাব পড়ে অন্য খাতের ওপরও। ফলে দেখতে দেখতে বড় হয়ে যায় দাম কমার তালিকা। দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলিয়ে ৯৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের স্থান হয়েছে দাম বাড়ার তালিকায়। বিপরীতে দাম কমেছে ২৬২ প্রতিষ্ঠানের।

×