ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

তৌফিকা ফুডস এন্ড লাভোলোর দরবৃদ্ধি তদন্তের নির্দেশ বিএসইসির

প্রকাশিত: ২০:০৬, ২৩ সেপ্টেম্বর ২০২৪

তৌফিকা ফুডস এন্ড লাভোলোর দরবৃদ্ধি তদন্তের নির্দেশ বিএসইসির

লাভোলো

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি তৌফিকা ফুডস এন্ড লাভোলো আইস্কিমের লিমিটেডের শেয়ারের দাম অস্বাভাবিক দরবৃদ্ধি এবং অধিক পরিমাণ শেয়ার লেনদেনের কারণ খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এ নির্দেশ দেওয়া হয়।

সোমবার এই বিষয়ে নির্দেশ দিয়ে ডিএসইর চিফ রেগুলেটরি অফিসার বরাবর চিঠি পাঠিয়েছে বিএসইসি। ডিএসইকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলেছে কমিশন।

বিএসইসির উপ-পরিচালক মুহাম্মদ নানু ভুঁইয়া স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে  কোম্পানিটির শেয়ারের দাম ও লেনদেন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। এটির পেছনে কোন যৌক্তিক কারণ আছে কিনা সেটি খুঁজে বের করতে হবে। এছাড়া সাম্প্রতিক সময়ে কোম্পানির লেনদেনের ক্ষেত্রে কোন ধরনের কারসাজি বা ইনসাইডার ট্রেডিং অথবা অনৈতিক কোন লেনদেনের ঘটনা ঘটছে কিনা সেটিও তদন্তের নির্দেশ দেওয়া হলো। 

সেজন্য সার্ভিলেন্স অফিসার অথবা প্রধান নির্বাহী কর্মকর্তাকে তাৎক্ষণিক তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। কোম্পানিটির দরবৃদ্ধির পেছনে আচরণ বিধির ৬ এবং ৮ ধারা এবং সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালার ২০০০ এর  ১১ বিধির কোন লঙ্ঘন আছে কিনা সেটিও খতিয়ে দেখতে বলা হয়েছে। 

অপূর্ব//শহিদ

×